রঙিন ঝরনা

ঢাকা, মঙ্গলবার, ১ ডিসেম্বর ২০২০ | ১৭ অগ্রহায়ণ ১৪২৭

রঙিন ঝরনা

ডেস্ক রিপোর্ট ১০:৩০ পূর্বাহ্ণ, অক্টোবর ২৫, ২০২০

print
রঙিন ঝরনা

রাতের আকাশে রঙিন আলো ও পানি ছোড়া হচ্ছে। এটাই সংযুক্ত আরব আমিরাতের নতুন আকর্ষণীয় জায়গায় একটি বিশাল পানির ঝরনা। গত বৃহস্পতিবার বিশ্বের বৃহত্তম পানির ঝরনা হিসেবে এটি বিশ্বরেকর্ড গড়েছে। দুবাইয়ের ওয়াটারফ্রন্ট পাম জুমেরিয়া এলাকায় দ্য পয়েন্টে অবস্থিত ঝরনাটির নাম ‘পাম ফাউন্টেন’। এর উদ্বোধনী অনুষ্ঠান বিশ্বের বিভিন্ন দেশে সরাসরি সম্প্রচার করা হয়।

ঝরনাটির নির্মাতা নাখিল মলসের পরিচালক গেইল স্যাংস্টারের দেওয়া তথ্য অনুযায়ী, ঝরনাটি ১৪ হাজার বর্গফুট (১ হাজার ৩০০ বর্গমিটার) এলাকাজুড়ে বিস্তৃত। তিনি বলেন, ঝরনা তৈরিতে যে ১২৮টি সুপার শুটার বা পানি ছোড়ার যন্ত্র ব্যবহার করা হয়েছে, তাতে ১০৫ মিটার উচ্চতা পর্যন্ত পানি ওঠে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুযায়ী, এখন বিশ্বের সবচেয়ে বৃহত্তম ঝরনার রেকর্ডটি পাম ফাউন্টেনের। এর আগে রেকর্ডটি ছিল দক্ষিণ কোরিয়ার বানপো মুনলাইট রেইনবো ফাউন্টেইনের।

দুবাইয়ের ঝরনাটির সঙ্গে যুক্ত করা হয়েছে তিন হাজার এলইডি বাতি। দেশটির একমাত্র একাধিক রঙের ঝরনা হিসেবে পাম ফাউন্টেনে রঙ ও ঔজ্জ্বল্য নিয়ন্ত্রণের সুবিধাও রয়েছে। এ ঝরনা সারা বছর জনগণের জন্য উন্মুক্ত রাখার পরিকল্পনা করা হয়েছে। প্রতি আধা ঘণ্টা পর পর এতে গানের সঙ্গে তিন মিনিটের রঙিন পানির নাচন দেখানো হবে।