সাপের সঙ্গে জলকেলি!

ঢাকা, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০ | ১২ অগ্রহায়ণ ১৪২৭

সাপের সঙ্গে জলকেলি!

ডেস্ক রিপোর্ট ১২:১৬ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০২০

print
সাপের সঙ্গে জলকেলি!

আট বছর বয়সী মেয়ে ইনবার রিগেভ। ইসরায়েলি এই বালিকা বেশ দুঃসাহসী। বাড়ির পেছনের ছোট্ট আঙিনায় তাদের পারিবারিক সুইমিংপুল। সেখানেই পোষা সাপ নিয়ে জলকেলিতে মেতে উঠতে ভালোবাসে সে। আর সেটি যে সে সাপ নয়, আস্ত অজগর!

১১ ফুট লম্বা ওই অজগরের আবার খুব আদুরে একটা নাম আছেÑ বেলে। ওয়াল্ট ডিজনির জনপ্রিয় অ্যানিমেশন চলচ্চিত্র ‘বিউটি অ্যান্ড বিস্ট’ থেকে অজগরটির এমন নামকরণ। 

ইনবার জানায়, করোনাভাইরাস বাস্তবতায় লকডাউনের কারণে কয়েক সপ্তাহ স্কুল বন্ধ থাকার দিনগুলোতে অজগর বেলের সঙ্গে বেশ ভালোই সময় কাটছে তার। ইনবার ভাষ্য, ‘সাপের সঙ্গে সময় কাটাতে আমার সত্যি ভালো লাগে।’

তার মা সারিত রিগেভ জানিয়েছেন, ওরা দুজন (সাপ ও ইনবার) একসঙ্গেই বেড়ে উঠছে। বিভিন্ন প্রাণীর সান্নিধ্যেই বেড়ে উঠেছে ইনবার। সাপগুলোর সে দারুণ দেখাশোনা করতে জানে। ইনবার যখন একেবারেই ছোট্ট ছিল, তখন থেকেই গোসলে নেমে সাপটির সঙ্গে সাঁতার কাটে। দিনে দিনে সে বড় হয়ে উঠেছে। তার সঙ্গে বড় হয়ে উঠেছে সাপটিও। তারা দুজন একসঙ্গে সাঁতার কাটে। এটি আমাদের কাছে খুবই স্বাভাবিক ঘটনা।

সারিত আরও বলেন, ‘লোকে বলে- তুমি পাগল নাকি? কী করে মেয়েকে এমন কাণ্ড করতে দাও? সন্তানদের একদমই ভালোবাসো না? আসলে এমন দারুণ জীবন কাটাতেই আমি ভালোবাসি। কোনো শিশু যদি প্রাণীদের সঙ্গে বেড়ে ওঠে, তাহলে তার মনে অন্য মানুষদের প্রতি ভালোবাসাও বাড়ে। শুধু নিজের নয়, অন্যদের খেয়াল রাখতেও শিখে সে।’