চুল না কেটে ৮০ বছর!

ঢাকা, বুধবার, ২ ডিসেম্বর ২০২০ | ১৮ অগ্রহায়ণ ১৪২৭

চুল না কেটে ৮০ বছর!

ডেস্ক রিপোর্ট ১২:২২ অপরাহ্ণ, অক্টোবর ০৬, ২০২০

print
চুল না কেটে ৮০ বছর!

ভিয়েতনামের হো চি মিন শহরের পাশের একটি গ্রামে নুয়েন ভ্যান চিয়েনের বাস। ৯২ বছরের এই বৃদ্ধ জীবনের ৮০ বছরই কাটিয়ে দিয়েছেন চুল না কেটে। শুধু তাই নয়, ১২ বছর বয়সের পর থেকে তিনি কোনো দিন চুল আঁচড়াননি এমনকি, পরিষ্কারও করেননি।

করোনাভাইরাস সংক্রমণের ভয়ে যখন অনেকে সেলুনে গিয়ে চুল কাটাতে ভয় পাচ্ছেন তখন ৮০ বছর ধরে চুল না কাটার কথা জানিয়ে বিশ্বকে তাক লাগিয়েছেন ৯২ বছর বয়সী নুয়েন ভ্যান চিয়েন।

শুধু তাই নয়, ১২ বছর বয়সের পর থেকে তিনি কোনো দিন চুল আঁচড়াননি এমনকি, পরিষ্কারও করেননি। আর এই ৮০ বছরে তার চুলের এই জটা বাড়তে বাড়তে এখন প্রায় সাড়ে ১৬ ফুট দীর্ঘ হয়ে গেছে।

তার বিশ্বাস, কোনো ব্যক্তির জন্মসূত্রে পাওয়া কোনো কিছুতে হাত দেওয়া উচিত নয়। আর দৈবসূত্রে তিনি জানতে পেরেছেন, এই চুলের জটা কেটে ফেললেই মৃত্যু হবে তার। নুয়েন ভ্যান চিয়েন বলেন, তৃতীয় শ্রেণি পর্যন্ত পড়েছি। যখন পড়াশোনা ছেড়ে দিই, তখন থেকেই চুল ধোয়া, কাটা ও না আঁচড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।

আমার ঘন, কালো চুলের কথা এখনো মনে পড়ে। কিন্তু যখন আমি দৈবশক্তির ডাক পাই তখন এ সিদ্ধান্ত নিই।

নুয়েন ভ্যান চিয়েনের ৬২ বছর বয়সী পঞ্চম সন্তান লূম তাকে তার এই চুলের পরিচর্যায় সহায়তা করেন। ভ্যান চিয়েন ৯টি শক্তি এবং সাত দেবদেবীর উপাসনা করেন। তার বিশ্বাস, এটিও তার চুল বড় হওয়ার আরেকটি কারণ।