গোপনে ৬৮ হাজার কোটি টাকার সম্পদ দান

ঢাকা, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০ | ৫ কার্তিক ১৪২৭

গোপনে ৬৮ হাজার কোটি টাকার সম্পদ দান

ডেস্ক রিপোর্ট ১২:০৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২০

print
গোপনে ৬৮ হাজার কোটি টাকার সম্পদ দান

গোপনে দান উত্তম পন্থা হলেও প্রকাশ্যেই দান করতে মানুষ বেশি পছন্দ করে। তবে তার মাঝেও বিরল কিছু দৃষ্টান্ত স্থাপন করেন অনেকে যা আলোচিত হয়। অনেক বড় বড় দানের কথাই প্রকাশ হয়েছে অতীতে। তবে জীবনের সব সম্পদ তাও আবার ৬৮ হাজার ৩১৫ কোটি টাকা পুরোটাই দান করে দেওয়ার এক মাত্র নজির স্থাপন করলেন মার্কিন নাগরিক চাক ফিনি।

আমেরিকার ধনী এ ব্যবসায়ী ১৯৮২ সালে গোপনে দাতব্য কাজ চালাতে একটি সংস্থা চালু করেন। তখন থেকেই তার লক্ষ্য ছিল গোপনে জীবনের সব সম্পদ দান করে যাবেন। এরপর দীর্ঘ ৩৮ বছর গোপনে দাতব্য কাজ চালিয়ে গেছেন। বর্তমানে তার বয়স ৮৯ বছর। গুড নিউজ নেটওয়ার্কের এক প্রতিবেদনে মহৎ কাজের এ রিপোর্টটি প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সফল ও ধনী ব্যবসায়ী চাক ফিনি ডিউটি-ফ্রি শপিং ব্যবসা করে এ বিপুল সম্পদ অর্জন করেন। তার সম্পদের পরিমাণ দাঁড়ায় প্রায় ৬৮ হাজার ৩১৫ কোটি টাকা বা ৮০০ কোটি মার্কিন ডলার।

ব্যক্তিগত জীবনে তিনি অত্যন্ত সাদাসিধে জীবনযাপন করেছেন। বিপুল সম্পদ থাকা সত্ত্বেও তার কোনো গাড়ি ছিল না। ছোট্ট একটি বাড়িতে থাকতেন এমনকি ভ্রমণ করতেন ইকোনমি ক্লাসে। সবচেয়ে অবাক করা বিষয়টি হচ্ছে ধনী এ ব্যবসায়ীর মাত্র এক জোড়া জুতা ছিল। তার সংযম ও নম্রতার জন্য তিনি বিশ্বে যথেষ্ট পরিচিত ছিলেন।

দ্য গার্ডিয়ানকে ফিনি বলেন, জীবদ্দশায় নিজের সম্পদ বিলিয়ে দেওয়ার অভিজ্ঞতা নেওয়া উচিত। মৃত্যু পর্যন্ত অপেক্ষা করা উচিত নয়।