নিজের সন্তানকে খেয়ে ফেলল মা

ঢাকা, মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০ | ১২ কার্তিক ১৪২৭

নিজের সন্তানকে খেয়ে ফেলল মা

ডেস্ক রিপোর্ট ১:০০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২০

print
নিজের সন্তানকে খেয়ে ফেলল মা

পশুপ্রেমীদের জন্য মন খারাপ করা খবর। সদ্য জন্ম নেওয়া চিতা শাবক হারিয়ে গেছে বর্ধমানের রমনাবাগান জঙ্গল থেকে। প্রথমে সে চিতাটিকে দেখতে না পেয়ে খোঁজাখুঁজি শুরু হয়ে যায়। চিতার শাবক পালিয়েছে বলে খবর রটে যায় শহরজুড়ে।

কোথাও না পেয়ে মনে করা হচ্ছিল তাকে খেয়ে ফেলেছে তার মা। অবশেষে সেই আশঙ্কাই সত্যি হলো। মা চিতার মল পরীক্ষায় তেমনই প্রমাণ মিলেছে বলে দাবি বন অধিদফতরের।

ক’দিন আগেই খুশির খবর এসেছিল বর্ধমান জুলজিক্যাল পার্ক রমনা বাগানে। নতুন সদস্য এসেছিল কোলজুড়ে। দীর্ঘ প্রতীক্ষার পর কালী জন্ম দিয়েছিল নতুন সন্তানের।

ধ্রুব আর কালীর নতুন সন্তানকে ঘিরে মিনি জু রমনাবাগান অভয়ারণ্যে খুশির হাওয়া বইছিল। কিন্তু সাতদিনের বেশি স্থায়ী হলো না সেই খুশির আবহাওয়া।

গত শনিবার খাঁচা পরিষ্কার করতে গিয়ে প্রথম এক বনকর্মী লক্ষ্য করেন শিশু চিতা নিরুদ্দেশ। ছুটে আসেন আঞ্চলিক বন কর্মকর্তারা। শুরু হয় খোঁজাখুঁজি। কোথাও তার সন্ধান না পেয়ে ঘুম ছুটে যায় বন দফতরের কর্তাদের। তবে কি ত্রিস্তরের নিরাপত্তা বলয়ের ফাঁক গলে গায়েব হয়ে গেল ওই শিশু চিতা? প্রশ্ন উঠতে শুরু করে।

আঞ্চলিক অফিসার দেবাশিস শর্মা বলেন, ওই চিতাটিকে তার মা কালী খেয়ে নিয়েছে। আমরা হয়তো তা ভাবতেই পারছি না কিন্তু পশু সমাজে এটা খুবই স্বাভাবিক ঘটনা। কয়েক মাস আগে অন্য জুতেও এমন ঘটনা ঘটেছে। শিশু চিতাটিকে না পেয়ে আমরা খুবই উদ্বিগ্ন হয়ে পড়েছিলাম।