ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রোমান যোদ্ধার নাম করোনা!

ডেস্ক রিপোর্ট
🕐 ১১:৩১ পূর্বাহ্ণ, মার্চ ১১, ২০২০

রোমান সভ্যতাতেও করোনা ভাইরাসের অস্তিত্ব! বিষয়টি ঠিক এমন নয়। করোনা আতঙ্কের মধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়েছে মাস্ক পরিহিত এক রোমান যোদ্ধার ছবি। তবে সেই যোদ্ধা আসলে একটি কমিক চরিত্র। যার নাম করোনা ভাইরাস।

সংবাদ প্রতিদিনের প্রতিবেদনে বলা হয়েছে, বিখ্যাত কমিক অ্যাস্টারিক্সের একটি বইয়ে দেখা মিলেছে করোনা ভাইরাসের। সেখানে করোনা আসলে এক রোমান যোদ্ধা এবং খলনায়ক। রথে চেপে ইতালির বুকে নায়ক অ্যাস্টারিক্সের সঙ্গে প্রতিযোগিতায় নামে সে। ২০১৭ সালে অ্যাস্টারিক্স সিরিজের ৩৭তম বই ‘অ্যাস্টারিক্স অ্যান্ড দ্য চ্যারিয়ট রেস’ প্রকাশিত হয়। তাতে জুলিয়াস সিজারের আমলে অনুষ্ঠিত রথচালনার একটি প্রতিযোগিতার কথা বলা হয়েছে।

ওই প্রতিযোগিতায় অ্যাস্টারিক্স ও তার সঙ্গী ওবেলিক্সের অংশগ্রহণ ও দারুণ সব অ্যাডভেঞ্চার বর্ণনা রয়েছে। বইটির গল্প অনুসারে এক রোমান সিনেটর আয়োজন করেন এ প্রতিযোগিতা। জুলিয়াস সিজার দাবি করেন, যে কোনো ভাবেই রোমান প্রতিযোগীকেই জিততে হবে।

আর এই প্রতিযোগীর নামই এখানে ‘করোনা ভাইরাস’। করোনা ভাইরাসের হামলার আগেই কীভাবে ওই কমিক বইয়ে মরণ জীবাণুটির নাম উল্লেখ করা হলো তা নিয়ে আলোচনা তুঙ্গে। এসব বিষয় নিয়ে বেশ আলোচনা সমালোচনাও হয়েছে।

 
Electronic Paper