রহস্যজনক সংকেত

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০ | ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

রহস্যজনক সংকেত

ডেস্ক রিপোর্ট ১০:৫৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২০

print
রহস্যজনক সংকেত

১৬ দিন পরপর আসছে রহস্যজনক সংকেত। একটানা চারদিন সংকেত শোনা যায়। ১২ দিন বিরতির পর আবারও ওই সংকেত শুরু হয়। তবে প্রশ্ন হলোÑ মহাকাশ থেকে আসা এই অদ্ভুত সংকেত কীসের!

পৃথিবী থেকে ৫০ কোটি আলোকবর্ষ দূর থেকে রেডিও সিগন্যাল আসছে। বিজ্ঞানীরা একে বলছেন, ফাস্ট রেডিও বার্স্ট বা এফআরবি। এ ধরনের সিগন্যাল সাধারণ মিলি সেকেন্ড স্থায়ী হয় এবং একবার শোনার পর আর পুনরাবৃত্তি হয় না।

কোটি কোটি বছর আগ থেকে এমনটি হচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। কিন্তু মানুষ এ সম্পর্কে প্রথম জানতে পারে ২০০৭ সালে। ২০১৯ সালের জুনে বিজ্ঞানীরা জানান, তারা একটি এফআরবি শনাক্ত করতে সক্ষম হয়েছে, যার উৎপত্তিস্থল গ্যালাক্সি।

সিএনএন এর এক প্রতিবেদনে বলা হয়েছে, এর উৎস কোথায় তার খোঁজ করতে বহু চেষ্টা চালিয়েছেন বিজ্ঞানীরা। কিন্তু, এখন পর্যন্ত প্রত্যেক বার্স্ট একটি নতুন জায়গার সন্ধান দিচ্ছে।

বিজ্ঞানীদের দাবি, প্রথম যে সংকেতটি শুনতে পাওয়া যায় তার ঠিকানা ছিল একটি ছোট ছায়াপথ। তারা বলছেন, ওই ছায়াপথে নক্ষত্র ও ধাতব বস্তু রয়েছে। কোনো একটি ছায়াপথের বাইরে একটি নক্ষত্র বা কোনো বস্তু তার কক্ষপথে দ্রুতগতিতে চক্কর খাচ্ছে। যে কারণে এ ধরনের তরঙ্গ সেখান থেকে নিক্ষিপ্ত হচ্ছে।