ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রহস্যভেদে রশ্মি!

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:৫৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৯

টেলিস্কোপ ও মহাকাশে পাঠানো টেলিস্কোপ দিয়ে মানুষ মহাকাশের অনেক গভীরে নজর দিতে পারছে। এবার গ্যালাক্সি ও বিশ্বব্রহ্মাণ্ডের রহস্য ভেদ করতে অভিনব এক পরিমাপযন্ত্র দিয়ে অভিযান চালানো হচ্ছে।

গবেষকরা গ্যালাক্সি থেকে বিচ্যুত রশ্মির (এক্স-রে) পেছনে ধাওয়া করে এ রহস্য উদ্ঘাটনের স্বপ্ন দেখছেন। মহাবিশ্ব তত্ত্ববিদ ইয়খেন ভেলার বলেন, আমরা টেলিস্কোপের মাধ্যমে এতদূর পর্যন্ত নজর দিতে পারি, যার মাধ্যমে বিশ্বব্রহ্মাণ্ড সম্পর্কে এক বিস্ময়কর ধারণা পাওয়া যায়।

সর্বক্ষণই বিশ্বব্রহ্মাণ্ডের সম্প্রসারণ ঘটছে, গতিও বাড়ছে। কয়েকশ কোটি গ্যালাক্সি পরস্পরের থেকে দূরে সরে যাচ্ছে। যে শক্তি এ সম্প্রসারণ ঘটিয়ে চলছে তার চরিত্র বুঝতে গবেষকরা গ্যালাক্সি থেকে বিচ্যুত এক্স-রের পেছনে ধাওয়া করছেন।

ভেলার বলেন, আমাদের কাছে গ্যালাক্সিগুলো লাইটহাউসের মতো। গ্যালাক্সিগুলোর সাহায্যে আমরা নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত বিশ্বব্রহ্মাণ্ডের পরিমাপ করতে পারি। নতুন আবিষ্কৃত ই-রোসিটা এক্সরে টেলিস্কোপে সেই লাইটহাউসের আলো ধরা পড়বে বলে আশা করা হচ্ছে। এটির মধ্যে কোনো লেন্স নেই।

আছে স্বর্ণ দিয়ে মোড়া বাঁকানো আয়না। নলের পাশ থেকে এক্সরে এসে এটির প্রাচীরে ধাক্কা খেলে রশ্মিটি লাফিয়ে ওঠে। এভাবে সাধারণ টেলিস্কোপের মতো একটি বিন্দুর দিকে নজর দেয়া সম্ভব। পৃথিবী থেকে ১৫০ কোটি কিলোমিটার দূরে গিয়ে ই-রোসিটা মহাকাশে অনুসন্ধানের কাজ শুরু করছে।

 
Electronic Paper