ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভারতে স্বেচ্ছামৃত্যুর আবেদন আসামির

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:৫৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৩, ২০১৯

ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী হত্যায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি নলিনী শ্রীহরণ স্বেচ্ছামৃত্যুর আবেদন জানিয়েছেন। তামিলনাড়ুর ভেলোরে অবস্থিত নারী কারাগারে বন্দি থাকা নলিনীর দাবি ছিল, গত ২৮ বছর ধরে তিনি এবং তার স্বামী মুরুগান জেলে রয়েছেন। তাই অবিলম্বে তাদের মুক্তি দিতে হবে। এই আবেদন করে জেল কর্তৃপক্ষকে একটি চিঠিও লিখেছিলেন তিনি। কিন্তু, তাতে কোনো কাজ হয়নি।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিনের প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি অমরেশ্বর প্রতাপ সাহির কাছে তার ও স্বামী মুরুগানের স্বেচ্ছামৃত্যুর আবেদন জানালেন নলিনী। গত ২৭ নভেম্বর দুজনকেই এ বিষয়ে চিঠি পাঠিয়েছেন তিনি।

নলিনীর আইনজীবী জানান, গত ২৮ বছর ধরে মেয়ের কাছ থেকে দূরে রয়েছেন নলিনী ও মুরুগান। বিষয়টি তাদের প্রচণ্ড মানসিক কষ্ট দিচ্ছে। তাই এর আগে বহুবার রাজ্য সরকারের কাছে নিজেদের মুক্তির আবেদন জানিয়েছেন তারা। কিন্তু, তাতে কোনো কাজ হয়নি। বাধ্য হয়ে অক্টোবরের শেষে ভেলোরের জেল কর্তৃপক্ষকে চিঠি লেখার পাশাপাশি অনশনেও বসেছিলেন নলিনী। তারপরও বদল হয়নি অবস্থার। বাধ্য হয়ে অসহ্য মানসিক চাপ থেকে মুক্তি পেতে জেল কর্তৃপক্ষের মাধ্যমে প্রধানমন্ত্রীর অফিসে স্বেচ্ছামৃত্যুর আবেদন জানিয়েছেন তিনি।

আবেদনে উল্লেখ করা হয়, ২৬ বছর ধরে জেল থেকে মুক্তির পাওয়ার স্বপ্ন দেখতেন তিনি ও মুরুগান। কিন্তু, এখন সে স্বপ্ন ভেঙে গিয়েছে। এছাড়া মুরুগান যে জেলে বন্দি আছে সেখানকার কর্তৃপক্ষ তার সঙ্গে খারাপ ব্যবহার করে। তিনি চাইলেও স্বামীর সঙ্গে দেখা করতে দেয় না। বাধ্য হয়ে তামিলনাড়ু সরকারের কাছে স্বামীকে অন্য জেলে সরানোর আবেদনও করেছেন। কিন্তু, কোনো সুরাহা হয়নি। পরিশেষে বাধ্য হয়েই স্বেচ্ছামৃত্যুর আবেদন জানাচ্ছেন তারা।

 
Electronic Paper