৩৬ বছর জেল খেটে নির্দোষ!

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬

৩৬ বছর জেল খেটে নির্দোষ!

ডেস্ক রিপোর্ট ১০:৩৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০২, ২০১৯

print
৩৬ বছর জেল খেটে নির্দোষ!

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে ১৯৮৪ সালে এক ব্রিটিশ পর্যটককে খুনের দায়ে যাবজ্জীবন কারাদ- পেয়েছিলেন তিন ব্যক্তি। অথচ, এই ঘটনার ৩৬ বছর পর জানা গেলো তারা নির্দোষ ছিলেন। অবশেষে জেল থেকে মুক্তিও পেয়েছেন আলফ্রেড চেস্টনাট, অ্যান্ড্রু স্টুয়ার্ট ও র‌্যানসম ওয়াটকিনস নামে তিন ব্যক্তি। সম্প্রতি তাদের মামলা পুনঃপর্যবেক্ষণ শেষে বাল্টিমোরের একজন বিচারক তাদের মুক্তির আদেশ দেন।

গতকাল রোববার বিবিসির খবরে বলা হয়, বাল্টিমোরের কনভিকশন ইনটিগ্রিটি ইউনিটের কাছে অন্যতম আসামী চেস্টনাট চিঠি লেখার পর এ বছর খুনের এই মামলার কার্যক্রম পুনরায় শুরু হয়। গত বছর চেস্টনাট এই মামলার নতুন প্রমাণ খুঁজে পান। তারই ভিত্তিতে তারা নির্দোষ বলে প্রমাণিত হন। খবরে বলা হয়, বাল্টিমোরের একটি মাধ্যমিক বিদ্যালয় থেকে ফেরার পথে ডেউইট ডাকেট নামে ১৪ বছর বয়সী কিশোরকে গুলি করে হত্যা করা হয়। এরপর ১৯৮৩ সালের নভেম্বর এই তিনজনকে গ্রেপ্তার করা হয়। ওই সময় ডেউইট হত্যাকাণ্ডের ঘটনা সংবাদ মাধ্যমে ফলাও করে প্রচার করা হয়। সেবার বাল্টিমোরের কোনো সরকারি বিদ্যালয়ের প্রথম কোনো শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়ে মারা গিয়েছিলেন। তবে এখন বাল্টিমোরের রাজ্য কৌঁসুলি ম্যারিলিন মোজবি বলেন, ‘এই তিন আসামী তখন অপ্রাপ্তবয়স্ক ছিলেন। তখন পুলিশ ও কৌঁসুলিদের ভুল তদন্তের কারণেই তাদের সাজা হয়।’

এদিকে আশ্চর্য হলেও সত্য, ভুলবশত সাজাপ্রাপ্ত হলে মেরিল্যান্ডে কেউ ক্ষতিপূরণ দাবি করতে পারে না। কিন্তু এখন তা পরিবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমানে অন্য বিভাগের মাধ্যমে এ ধরণের মামলায় ক্ষতিপূরণ দেওয়া হয়। অক্টোবর মাসে ভুলক্রমে সাজা পাওয়া ৫ ব্যক্তিকে ৯০ লাখ ডলার ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।