ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কঙ্কালে সাজানো গির্জা!

ডেস্ক রিপোর্ট
🕐 ১১:১৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০১, ২০১৯

চেক প্রজাতন্ত্রের ছোট্ট শহর কুতনা হোরা। পর্যটকরা এখানে বেড়াতে যান বিখ্যাত একটি গির্জা দেখতে। সেটি কোনো সাধারণ গির্জা নয় বরং বিখ্যাত ‘সেডলেক ওসারি’ বা ‘কঙ্কালের গির্জা’। গির্জার মধ্যে থরে থরে সাজানো মানুষের হাড়। ছাদ থেকে ঝুলছে বিরাট এক ঝাড়বাতি, সেটাও তৈরি হয়েছে মানুষের মাথার খুলি ও হাড়গোড় দিয়ে।

ডেইলি মেইল সূত্রে জানা যায়, প্রায় ৪০ থেকে ৭০ হাজার মানুষের হাড়গোড় দিয়ে বানানো হয়েছে গির্জার বিভিন্ন জিনিসপত্র। প্রতি বছর অন্তত চার লাখ পর্যটক কঙ্কালের গির্জা দেখতে ভিড় জমান। এই গির্জার সবচেয়ে বড় আকর্ষণই হলো সেখানকার বিরাট ঝাড়বাতি। এটি তৈরি করতে মানুষের শরীরের ২০৬ ধরনের হাড়ের প্রতিটিই ব্যবহার করা হয়েছে।

এছাড়াও, গির্জার ভূগর্ভস্থ কক্ষে পিরামিড আকারে নান্দনিকভাবে সাজিয়ে রাখা হয়েছে অসংখ্য কঙ্কাল। সেই গির্জার ভেতরের দেয়ালসহ বিশালাকার ছাদ সাজাতে ব্যবহার করা হয়েছে হাড়গোড়। তথ্যসূত্র বলছে, আসলে এটি একটি কবরস্থান। ওই এলাকার মানুষ পুণ্য লাভের আশায় মৃত্যুর পরে সেখানে সমাহিত হওয়ার ইচ্ছা পোষণ করেন।

ধীরে ধীরে জায়গাটি সবচেয়ে জনপ্রিয় সমাধিক্ষেত্র হয়ে ওঠে। ১৫০০ সালের দিকে মৃত মানুষের মাথার খুলি ও হাড়গোড় গির্জায় সাজিয়ে রাখার দায়িত্ব দেওয়া হয় এক খ্রিস্টান মঠকে। এরপর ধীরে ধীরে সেটি কঙ্কালের তৈরি গির্জা হয়ে দাঁড়ায়।

 
Electronic Paper