যে গ্রামে সবাই কোটিপতি

ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

যে গ্রামে সবাই কোটিপতি

ডেস্ক রিপোর্ট ১২:৪০ অপরাহ্ণ, নভেম্বর ০৪, ২০১৯

print
যে গ্রামে সবাই কোটিপতি

চীনের জিয়াংসু প্রদেশে অবস্থিত ‘হুয়াক্সি’ এমনই একটি গ্রাম যেখানকার সবাই কোটিপতি! সব মিলিয়ে ২ হাজার লোকের বাস এখানে। গ্রামটির গোড়াপত্তন ১৯৬১ সালে। কৃষিকাজ করেই এখানকার অধিকাংশ মানুষ জীবিকা নির্বাহ করতেন। গ্রামটি আধুনিক রূপ পায় কমিউনিস্ট পার্টির প্রাক্তন সেক্রেটারি উ রেনবাওয়ের ছোঁয়ায়।

একসময় এখানে গড়ে ওঠে বড় বড় শিল্প কারখানা। একসময়কার কৃষক হয়ে উঠেন শিল্প কারখানার মালিক ও কর্মী। বদলে যায় গ্রামের চেহারা।

আনন্দবাজার পত্রিকা বলছে, এখানকার শিল্প প্রতিষ্ঠানগুলোর শেয়ার হোল্ডার খোদ গ্রামবাসী। বার্ষিক লভ্যাংশের পাঁচ ভাগের এক ভাগ তাদের মধ্যে ভাগ করে দেওয়া হয়। ফলে এখানে অর্থের দিক দিয়ে মানুষে মানুষে ব্যবধান নেই বললেই চলে। গ্রামের প্রতিটি বাসিন্দার ব্যাংক অ্যাকাউন্টে রয়েছে কমপক্ষে ১ কোটি টাকা!

হুয়াক্সির বাসিন্দাকে বিলাসবহুল বাড়ি, গাড়ি এবং জীবনযাপনের সব রকম অত্যাধুনিক সুবিধা দেয় প্রশাসন। মজার ব্যাপার হলো- এই সুবিধা পাওয়ার জন্য বাসিন্দাদের নিজেদের পকেট থেকে একটি টাকাও খরচ করতে হয় না। এখানে রয়েছে ৭২ তলাবিশিষ্ট বহুতল ভবন, শপিং মল এবং অত্যাধুনিক থিম পার্ক। চাইলে হেলিকপ্টার সেবাও পাওয়া যায় সহজেই। গ্রামের প্রতিটি বাড়ির আকার এবং নকশা একই রকম। দূর থেকে দেখলে মনে হয় যেন হাজারো হোটেল সারি সারি দাঁড়িয়ে আছে।