নকল ঠেকাতে হেলমেট!

ঢাকা, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ | ৭ অগ্রহায়ণ ১৪২৬

নকল ঠেকাতে হেলমেট!

ডেস্ক রিপোর্ট ১০:১১ পূর্বাহ্ণ, অক্টোবর ২০, ২০১৯

print
নকল ঠেকাতে হেলমেট!

পরীক্ষার হলে নকল ঠেকাতে অভিনব ব্যবস্থা নিয়েছে ভারতের কর্নাটকের এক কলেজ কর্তৃপক্ষ। বেঞ্চে সারি দিয়ে বসে ছাত্রছাত্রীরা মাথা গুঁজে লিখছে পরীক্ষার খাতায়। কেউ ক্যালকুলেটরে নকল ঠেকাতে হেলমেট!

করছে হিসাবনিকেশ। চোখের কোণ দিয়ে যে পাশের বন্ধুর উত্তরপত্রে একটু চোখ রাখবে তার উপায় নেই। কারণ, সবার মাথা হেলমেটের মতো বাক্সবন্দি। পরীক্ষার্থীরা যাতে একে অপরের খাতা দেখতে না পারে, উত্তর জিজ্ঞাসা করতে না পারে কিংবা অন্য কোনোভাবে নকল করতে না পারে, তার জন্য এই অভিনব পদক্ষেপ। ওই কলেজে প্রথম বর্ষের ছাত্রছাত্রীদের মিড-টার্ম রসায়ন পরীক্ষা চলাকালীন তাদের মাথায় কার্ডবোর্ডের বাক্স পরানো হয়। বাক্সে চোখের কাছে গোলাকার করে ফুটো করে দেওয়া হয়।

যাতে নিজের পরীক্ষার খাতা ছাড়া আশপাশে কে কী লিখছে তা ছাত্রছাত্রীরা দেখতে না পায়। কলেজ কর্তৃপক্ষের বক্তব্য, পরীক্ষায় নকল ঠেকাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পরীক্ষার হলে কোনোরকম সমস্যা এড়াতে এবং কর্তৃপক্ষের শাসানি এড়াতে নিজেদের মাথায় কার্ডবোর্ডের তৈরি ওই বাক্স পরার প্রস্তাব মেনেও নেয় ছাত্রছাত্রীরা। তবে মাথায় এমন বাক্স পরে হলভর্তি ছাত্রছাত্রীদের পরীক্ষা দেওয়ার ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তে নড়েচড়ে বসেছেন শিক্ষা দফতরের কর্তারা।