মাটি-ই যখন ক্যারম বোর্ড

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

মাটি-ই যখন ক্যারম বোর্ড

ডেস্ক রিপোর্ট ১০:৫৫ পূর্বাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৯

print
মাটি-ই যখন ক্যারম বোর্ড

কথায় আছে ইচ্ছা থাকলেই উপায় হয়। সামগ্রী নেই, কিন্তু তাতে কী! ইচ্ছে তো আছে। এই ইচ্ছাশক্তির জোরেই পৃথিবীর সব সুখ অর্জন করা যায়। অনেকেই, ইচ্ছার এই বিপুল শক্তিতে বিশ্বাস করেন। এই পাঁচ শিশু হাতেনাতে নিজেদের ইচ্ছাশক্তির প্রমাণ দিল। বোর্ড নেই। কিন্তু, তাতে কী ক্যারম খেলার ইচ্ছেটা আছে। সেই ইচ্ছের জোরেই মাটির ওপর ক্যারম খেলে চমকে দিল তারা। সম্প্রতি এমনই এক ছবি ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়।

গতকাল রোববার ভারতের সংবাদ প্রতিদিন এমন খবর দিয়েছে। সেখানে বলা হয়, মাটির ওপরে কোনো কিছু পাতা নেই। এমনিই বসে পড়েছে এই পাঁচ শিশু। 

হাত-পা-গায়ে ধুলো। কিন্তু, তাতে ভ্রুক্ষেপ নেই কারও। একমনে তারা ক্যারম খেলে চলেছে। সবাই তাকিয়ে ক্যারম বোর্ডের দিকে। ভাবছেন, এই ছবিতে তো অস্বাভাবিক কিছু নেই। তাহলে চমকে দেওয়ার মতো কী হলো? একটু ভালো করে লক্ষ্য করলেই দেখা যাবে ছবিতে যে ক্যারম বোর্ডটি দেখা যাচ্ছে সেটি আসল ক্যারম বোর্ড নয়, মাটি।

মাটির ওপরেই তৈরি হয়েছে বোর্ড। চারধারে কাটা হয়েছে চারটি পকেট। আর যে ঘুঁটিগুলোতে খেলা হচ্ছে সেগুলোও ক্যারমের ঘুঁটি নয়। সেগুলো আসলে বোতলের ঢাকনা। রং-বেরঙের বোতলের ঢাকনা দিয়েই ক্যারম খেলায় মত্ত পাঁচ শিশু।