ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

৩৯ বছর বয়সে ৪৪ সন্তানের মা!

ডেস্ক রিপোর্ট
🕐 ১২:২৮ অপরাহ্ণ, অক্টোবর ০৮, ২০১৯

প্রথমবার যমজ সন্তান পেয়ে খুব খুশিই হয়েছিলেন তিনি। কিন্তু এরপর টানা চারবার যমজ সন্তানের জন্ম দেন মারিয়ম। ততদিনে অবশ্য কিশোরী থেকে যুবতী হয়ে গিয়েছেন তিনি। আর সেই সঙ্গে বুঝে গেছেন, কোথাও একটা বড় ধরনের সমস্যা রয়েছে।

এদিকে, অভাবের সংসারে সদস্যসংখ্যা দ্রুত বাড়তে থাকায় অনটন আর অশান্তিও ক্রমেই বেড়ে চলে। সমস্যা থেকে মুক্তি পেতে চিকিৎসকের কাছে ছুটে যান মারিয়ম। 

চিকিৎসক তাকে জানিয়ে দেন, তার ডিম্বাশয়ের আকার বেশ বড় এবং তিনি নিজেও অত্যন্ত ফার্টাইল। কিন্তু কোনোরকম গর্ভনিয়ন্ত্রক ওষুধ বা অস্ত্রোপচার তার ক্ষেত্রে প্রাণঘাতী হতে পারে।

গোটা বিষয়টি নিয়ে মারিয়ম তার স্বামীর সঙ্গে আলোচনা করেন, তাকে বোঝানোর চেষ্টা করেন। কিন্তু মারিয়মের কথায় কান দেননি তার স্বামী। ফলে এর পর চারবার একসঙ্গে তিন সন্তান ও পাঁচ বার এক সঙ্গে চার সন্তানের জন্ম দেন মারিয়ম। সব মিলিয়ে মোট ৪৪ সন্তানের জন্ম দেন তিনি। যাদের মধ্যে ৩৮ জন বেঁচে রয়েছে।

বর্তমানে মারিয়মের বয়স ৩৯ বছর। আড়াই বছর আগে অন্য নারীকে বিয়ে করে তাকে পরিত্যগ করেছেন স্বামী। বিগত আড়াই বছর ধরে ৩৮ সন্তানের ভরণপোষণের দায়িত্ব একাই সামলাচ্ছেন স্বামী পরিত্যক্তা ‘সিঙ্গল মাদার’ মারিয়ম নবট্যানজি।

আফ্রিকার উগান্ডার বাসিন্দা তিনি। উগান্ডার কামপালার উত্তরে ৫০ কিলোমিটার দূরে একটা ছোট গ্রামে ৩৮ সন্তানকে নিয়ে সংসার চালাচ্ছেন মারিয়ম।

 
Electronic Paper