ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাজধানী সরাবে থাইল্যান্ড!

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:৩০ পূর্বাহ্ণ, অক্টোবর ০৩, ২০১৯

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ড সরকার রাজধানী ব্যাংকক থেকে সরিয়ে অন্যত্র নেওয়ার ঘোষণা দিয়েছে।

মূলত ঘনবসতি, পরিবেশ দূষণ ও যানজটের মতো বহুমাত্রিক সমস্যা মোকাবিলার লক্ষ্যেই রাজধানী স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ২৮ সেপ্টেম্বর এক বৈশ্বিক সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী প্রযুত চান-ও-চা বলেছেন, সামাজিক ও অর্থনৈতিক নানা কারণে রাজধানী সরানো জরুরি হয়ে পড়েছে। তার শাসনামলেই এমন রাজধানী স্থানান্তরের পদক্ষেপ বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা বেশি।

প্রধানমন্ত্রী বলেন, ‘পদক্ষেপটি বাস্তবায়নের জন্য দুটি উপায়ের সন্ধান করতে হবে। প্রথমটি, হলো এমন কোনো শহর খোঁজা যা বেশি দূরে নয় এবং যেখানে রাজধানী স্থানান্তরের খরচ কম হবে। দ্বিতীয়ত, ব্যাংককের আশপাশের যে এলাকাগুলো আছে সেগুলোতে সরকারি ভবনসহ অন্যান্য কার্যক্রম স্থানান্তর করা। যাতে করে শহরের কেন্দ্রে মানুষের চাপ অনেক কম হয়।

ব্যাংকক থাইল্যান্ডের অর্থনৈতিক প্রাণকেন্দ্র এবং দেশটির বিনিয়োগ ও উন্নয়নের কেন্দ্রস্থল। তাছাড়া, বিণ্ডার অন্যতম শীর্ষ পর্যটন কেন্দ্র হিসেবেও ব্যাংকক বিখ্যাত।
থাইল্যান্ডের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহরগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ব্যাংকক। দেশের মোট জনসংখ্যার ১২.৬ শতাংশ মানুষ শহরটিতে বাস করে।

২০০৬ সালে মিয়ানমার তাদের রাজধানী ইয়াংগুন থেকে সরিয়ে নেপিডোতে স্থানান্তর করে। আর ইন্দোনেশিয়া জাকার্ত থেকে বোর্নিও দ্বীপকে রাজধানী করার ঘোষণা দিয়েছে।

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় দূষণ, সমুদৃপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, ভয়াবহ যানজটের মতো আরও নানান সমস্যার সম্মুখীনের কারণে তারা রাজধানী স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে।

 
Electronic Paper