ভয়ে শহর ছাড়ছেন বাসিন্দারা

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ | ১ আশ্বিন ১৪২৬

ভয়ে শহর ছাড়ছেন বাসিন্দারা

ডেস্ক রিপোর্ট ১১:৪৪ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ০৩, ২০১৯

print
ভয়ে শহর ছাড়ছেন বাসিন্দারা

মেক্সিকোর গুয়াদালাজারা শহরের সবুজে ছেয়ে থাকা শহরতলি লা এস্তান্সিয়ার বাড়িগুলোর সামনে ঝোলানো ‘বিক্রির জন্য’ সাইনবোর্ডগুলো। বাড়িঘর ছেড়ে এই শহর ছাড়ছেন স্থানীয় বাসিন্দারা। রাস্তার পাশেই একটি বাড়ি থেকে একটি গলিত মৃতদেহ উদ্ধারের ঘটনার পর গত মে মাস থেকেই মানুষজন এলাকা ছাড়তে শুরু করেছে। বিবিসি বাংলা অনলাইন এমনটিই বলছে।

গত মাসে একজন অপহৃত ব্যক্তি পালিয়ে এসে পুলিশকে যে ঠিকানা দেয় সেখানে গিয়ে পুলিশ পায় একটি মৃতদেহ আর তিনটি বিচ্ছিন্ন মস্তক। এ বছরেই সব মিলিয়ে ১৫টির বেশি খুন হয়েছে হালিস্কো রাজ্যের এই রাজধানী শহরে। এর বাইরে শহরটির গোরস্থানগুলোতে সৎকার করা হয়েছে আরও অনেক মৃতদেহ, যেগুলো উদ্ধার করা হয়েছে বিভিন্ন বাড়ি থেকে।

তথ্য অনুযায়ী দেশটিতে ২০০৬ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৪০ হাজার মানুষের নিখোঁজ হওয়ার রিপোর্ট হয়েছে পুলিশের কাছে। নিঃসন্দেহে এটা একটা ভীতিকর তথ্য। এক সমীক্ষায় দেখা যাচ্ছে ২০০৬ থেকে ১৬ সাল পর্যন্ত সময়ের মধ্যে অন্তত ১৯৭৮টি গোরস্থানের সন্ধান মিলেছে। ২০১৬ সালে পূর্বাঞ্চলীয় ভারাকুয রাজ্যে একটি জায়গায় পাওয়া যায় ২৯৮টি মৃতদেহ ও ছিন্ন বিচ্ছিন্ন কয়েক হাজার হাড়গোড়। আর লাশ হওয়ার ভয়েই দিনে দিনে কমছে এই শহরের বাসিন্দারা।