মুখের ভেতর ৫২৬ দাঁত

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯ | ৬ ভাদ্র ১৪২৬

মুখের ভেতর ৫২৬ দাঁত

ডেস্ক রিপোর্ট ১১:২৪ পূর্বাহ্ণ, আগস্ট ০২, ২০১৯

print
মুখের ভেতর ৫২৬ দাঁত

চোয়ালের নিচ ফুলে ওঠায় ছেলের দাঁতে পোকা হয়েছে ভেবেছিলেন বাবা-মা। কিন্তু সাত বছর বয়সী ছেলেকে নিয়ে তাদের ভুল ভাঙল চিকিৎসকের কাছে গিয়ে। পোকা নয়, বরং অস্ত্রোপচার করে ছেলেটির মুখ থেকে ৫২৬টি দাঁত বের করেন চিকিৎসকরা।

এনডিটিভির প্রতিবেদেনে বলা হয়, ভারতের তামিলনাডু প্রদেশের সবিতা ডেন্টাল কলেজ অ্যান্ড হাসপাতালে অবিশ্বাস্য এই ঘটনা ঘটেছে। নাম প্রকাশ না করে হাসপাতাল সূত্র জানায়, ছেলেটির বয়স যখন তিন বছর তখনই চোয়ালের নিচে সামান্য ফোলা ভাব লক্ষ্য করেন তার বাবা-মা। সামান্য ফোলা হলেও ছেলের মুখের ভেতর অস্বাভাবিক কিছুই লক্ষ্য না করায় বিষয়টি নিয়ে বিশেষ মাথা ঘামাননি। কিন্তু সম্প্রতি ফোলা বেড়ে গেলে ছেলেকে নিয়ে হাসপাতালে যান ওই দম্পতি। চিকিৎসকরা ছেলেটির এক্স-রে এবং সিটি স্ক্যান করে দেখেন তার চোয়ালের ডানদিকে হাড় লাগোয়া একটি থলের মধ্যে অনেক দাঁত সারি বেঁধে রয়েছে।

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই রোগ ‘কমপাউন্ড কম্পোজিট ওডনটোমা’ নামে পরিচিত। মুখের ভেতর অস্বাভাবিক এই দৃশ্য দেখার পর পরই ছেলেটির মুখে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। তাতেই দুপাটি মিলিয়ে ২১টি দাঁত রেখে, বাড়তি ৫২৬টি দাঁত বের করে আনা হয়।