ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গায়েব আস্ত এক নদী!

ডেস্ক রিপোর্ট
🕐 ১০:৫২ পূর্বাহ্ণ, জুন ২৫, ২০১৯

এবার আস্ত এক নদী গায়েব করার অভিযোগ উঠেছে। ‘তামলা’ নদী চুরি যাওয়ায় এবার ভারতের আসানসোলের দুর্গাপুর শহর জলে ডোবার আশঙ্কা দেখা দিয়েছে। বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে আসানসোল দুর্গাপর কর্তৃপক্ষ (এডিডিএ)।

শিল্পশহর দুর্গাপুরে কল-কারখানার অভাব নেই। শহরের রাতুরিয়া অঞ্চলে এক কারখানার পেছনে রয়েছে একটি জলাশয়। খোদ স্থানীয় কাউন্সিলর আলো সাঁতরার অভিযোগ, ছাই ও মাটি দিয়ে জলাশয়টি ভরাট করার চেষ্টা করছে কারখানা কর্তৃপক্ষ। বিষয়টি আসানসোল দুর্গাপুর উন্নয়ন সংস্থা ও দুর্গাপুর পুরনিগমকেও জানিয়েছেন কাউন্সিলরই। 

ঘটনা প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গিয়েছে প্রশাসন মহল। দুর্গাপুর শহরের বিভিন্ন কারখানার বর্জ্যইে তামলা খাল বা নদী গায়েব হয়েছে। আর শহরে যে খালটি ভরাট করার চেষ্টা চলছে বলে অভিযোগ, সেই খালটির সঙ্গে এই তামলা নদী বা খালের সরাসরি যোগ রয়েছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, বর্ষার অতিরিক্ত জল প্রথমে ওই খালে জমা হয়।

খালটি যখন জলে উপচে পড়ে, তখন সেই জল সোজা চলে যায় তামলা খাল বা নদীতে। বস্তুত, ওই থালের সঙ্গে তামলা নদীর সংযোগকারী খালটিই ইতিমধ্যেই আর্বজনায় ডুবে গিয়েছে। এতে নদীও গায়েব হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

 
Electronic Paper