গাছের ডালে প্রসব

ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০১৯ | ১০ আষাঢ় ১৪২৬

গাছের ডালে প্রসব

ডেস্ক রিপোর্ট ১২:১৪ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০১৯

print
গাছের ডালে প্রসব

মার্চ মাসে আইডাই নামের ভয়ঙ্কর ঘূর্ণিঝড় আঘাত হানে আফ্রিকার দক্ষিণাঞ্চলে। ঝড়ের পর পরই বন্যা শুরু হয় আফ্রিকার অন্য দেশের মতো মোজাম্বিকেও। তলিয়ে যেতে থাকে মানুষের ঘর-বাড়ি, ক্ষেত-খামার। এ অবস্থায় এমিলিয়া নামের এক গর্ভবতী নারী তার দুই বছরের সন্তানকে নিয়ে ছুটতে থাকেন আশ্রয়ের খোঁজে।

চারদিকে পানি থাকায় এমিলিয়া তার সন্তানকে নিয়ে একটি আম গাছে আশ্রয় নেন। কিন্তু গাছে চড়ার কিছুক্ষণ পরই এমিলিয়ার প্রসব বেদনা শুরু হয়। নিজের দুই বছরের সন্তান ছাড়া তাকে সাহায্য করার জন্য আশপাশে কেউ ছিল না। তীব্র যন্ত্রণায় ছটফট করতে করতে কয়েক ঘণ্টার মধ্যেই এমিলিয়া গাছের ডালেই একটি মেয়ের জন্ম দেন।

সদ্যোজাত সন্তান ও দুই বছরের শিশু সন্তানকে নিয়ে এমিলিয়া দুইদিন গাছের ডালেই অবস্থান করেন। এরপর প্রতিবেশীরা তাদের উদ্ধার করেন।

সম্প্রতি সন্তান প্রসবের ওই ঘটনা উল্লেখ করে এমিলিয়া ইউনাইটেড ন্যাশনস চিল্ড্রেন এজেন্সি ইউনিসেফকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, বন্যার পানি হঠাৎ করেই আমার বাড়িতে প্রবেশ করে। আশ্রয়ের জন্য গাছে ওঠা ছাড়া আমার কোনো উপায় ছিল না।

ছেলেকে নিয়ে আমি সম্পূর্ণ একা ছিলাম। কিন্তু গাছে ওঠার পর পরই আমার ব্যথা শুরু হয়। চারপাশে আমাকে সাহায্যের জন্য কেউ ছিল না। তিনি বলেন, গাছের মাথাতেই আমার মেয়ে সারার জন্ম হয়। সারা আর ছেলেকে নিয়ে আমি গাছের ডালেই বসে ছিলাম কোনো উপায় না পেয়ে।