চোখ থেকে বের হলো জীবিত চার মৌমাছি

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ | ৬ বৈশাখ ১৪২৬

চোখ থেকে বের হলো জীবিত চার মৌমাছি

ডেস্ক রিপোর্ট ১২:০৩ অপরাহ্ণ, এপ্রিল ১১, ২০১৯

print
চোখ থেকে বের হলো জীবিত চার মৌমাছি

তাইওয়ানের এক নারীর চোখের ভেতর থেকে একে একে চারটি মৌমাছি পা টেনে বের করে আনলেন চিকিৎসক।

তবে মৃত নয়, সবগুলোই ছিল জীবিত। আগাছা পরিষ্কার করার সময় ওই চারটি মৌমাছি (সোয়েট বি) উড়ে গিয়ে তার চোখে ঢুকে যায়। খবরের শিরোনাম হওয়া ২৮ বছর বয়সী ওই নারীর নাম ‘হি’।

গতকাল বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসির খবরে বলা হয়, তাইওয়ানের ফুইন ইউনিভার্সিটি হাসপাতালের চিকিৎসক অধ্যাপক হং চি তিং ওই নারীর চোখ থেকে চার মিলিমিটার দৈর্ঘ্যরে মৌমাছিগুলো বের করে আনেন। চোখের ভেতর মৌমাছি দেখে চিকিৎসক হতবাক হয়ে যান। মৌমাছিগুলো জীবিত ছিল। সোয়েট বি বলে পরিচিত এই মৌমাছি ঘামের প্রতি আকৃষ্ট হয়। প্রোটিন পেতে চোখের জলও পান করে থাকে এই মৌমাছি।

হি তার স্বজনদের কবরের আগাছা পরিষ্কারের সময় বাতাসের সঙ্গে তার বাম চোখে মৌমাছিগুলো ঢুকে যায়। সাংবাদিকদের তিনি জানান, প্রথমে ভেবেছিলেন তার চোখে ময়লা পড়েছে। কিন্তু ঘণ্টা কয়েক পর তার চোখ ফুলে ওঠে ও ব্যথা করতে থাকে। এরপর তিনি চিকিৎসকের কাছে যান। চীনা ঐতিহ্যের অংশ হিসেবে তিনি কবরে গিয়ে আগাছা পরিষ্কার করছিলেন। এই রীতি অনুসারে এ দিন প্রিয়জনের সমাধি পরিচ্ছন্ন করেন লোকজন।

অধ্যাপক হং জানান, হি তার চোখ বন্ধ করতে পারছিলেন না। তিনি অণুবীক্ষণ যন্ত্র দিয়ে হির আধ খোলা চোখের ফাঁক দিয়ে দেখেন, পোকার পায়ের মতো কালো কিছু চোখে নড়ছে। তিনি ওই পা ধরে ধীরে ধীরে টেনে আনেন। এরপর দেখেন ভেতরে আরও আছে। মোট চারটি বের করে আনেন তিনি। মৌমাছিগুলো অক্ষত ও জীবিত ছিল। সেগুলোকে গবেষণার জন্য একটি সংস্থার কাছে পাঠানো হয়েছে।