ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কাকড়ার প্রতি লিটার রক্ত ১১ লাখ টাকা!

খোলা কাগজ ডেস্ক
🕐 ৩:৫৭ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০১৮

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর উপসাগরীয় অঞ্চলের উপকূলবর্তী এলাকায় বিশেষ প্রজাতির এক কাঁকড়ার সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। তাদের এ বিলুপ্তির পেছনে দায়ী তাদেরই দেহের নীল রক্ত।

এই নীল রক্ত সংরক্ষণে কাঁকড়াদের ধরে রক্ত বের করে নিচ্ছেন আমেরিকানরা। অশ্বক্ষুরের ন্যায় দেখতে উপবৃত্তাকার এ কাঁকড়াকে জীবন্ত জীবাশ্ম বলেন প্রাণী বিজ্ঞানীরা। তাদের জীববৈচিত্র্যের বিস্ময় বলছেন তারা।

প্রাণী বিজ্ঞানীরা জানিয়েছেন, ডাইনোসর যুগেরও আগে প্রাণী এ কাঁকড়া এসেছে। প্রায় ৪৪ কোটি ৫০ লাখ বছর আগেও পৃথিবীতে এদের অস্তিত্ব ছিল। রক্ত সংরক্ষণের উদ্দেশে এমন প্রজাতির কাঁকড়ার অস্তিত্বকে হুমকির মুখে ঠেলে দিচ্ছেন আমেরিকানরা।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনসারভেশন অব নেচার (আইইউসিএন) জানিয়েছে, আগামী ৪০ বছরে আমেরিকায় এ কাঁকড়ার সংখ্যা প্রায় ৩০ শতাংশ কমে যাবে। কারণ এদের নীল রক্তের মূল্য অনেক। এই অশ্বক্ষুরাকৃতি কাঁকড়ার রক্তের দাম লিটারপ্রতি প্রায় ১১ লাখ টাকা! চিকিৎসা বিজ্ঞানে এদের রক্তের গুরুত্ব অপরিসীম। এদের রক্ত যে কোনো ধরনের ব্যাকটেরিয়া ও বিষাক্ত পদার্থ নিমিষেই ধ্বংস করে দিতে সক্ষম।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এদের রক্তে আছে অ্যামিবোসাইট। এই অ্যামিবোসাইটে মাত্র এক ট্রিলিয়ন ভাগের এক ভাগ ব্যাকটেরিয়ার উপস্থিতিতে রক্ত জমাট বেঁধে যায়। যেখানে স্তন্যপায়ী প্রাণীর ক্ষেত্রে সময় লাগে ৪৮ ঘণ্টা। কীভাবে এ অ্যামিবোসাইট তৈরি হয় তা নিয়ে এখনও গবেষণা চলছে।

চিকিৎসায় ব্যবহৃত যন্ত্রপাতি বা ভ্যাকসিনেও ব্যাকটিরিয়ার উপস্থিতি পরীক্ষায় ব্যবহৃত হয় এই অ্যামিবোসাইট।

 

 

 
Electronic Paper