ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রাক্তনের নামে তেলাপোকার নাম

অনলাইন ডেস্ক
🕐 ১:২৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২৩

প্রাক্তনের নামে তেলাপোকার নাম

মন পুড়িয়ে চলে গেছে। কিংবা মন দিয়েও মন মেলেনি। সুখ-দুঃখের রোদ্র-খরায় ছায়ার মতো পাশে থাকার কথা ছিল আজীবন—কথা রাখেনি! শত চাহনিতেও দেখেনি চোখের হাজার কথার ফুল।

 

কিংবা দেখেও না দেখার ভান করে চলে গেছে সাত সমুদ্দুর দূরে। সস্তা হওয়ার দম্ভে পিছু ফিরে তাকায়নি যে মানুষটি—প্রেমের কুসুমকলিতে দাগ রেখে যাওয়া জীবনের সেই অবাঞ্ছিতদের ওপর প্রতিশোধ তুলতেই এবার অভিনব ব্যবস্থার সুযোগ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের স্যান অ্যান্টোনিও চিড়িয়াখানা। আসন্ন ভালোবাসা দিবসে মাত্র ১০ ডলারের বিনিময়ে নিজের প্রাক্তনের নামে একটি তেলাপোকার নাম রাখা যাবে এ চিড়িয়াখানায়।

প্রাক্তনের প্রতি অনাগ্রহ প্রকাশ আর প্রতিশোধের এক অসহিংস উদ্যোগ। ঘটনা সেখানেই শেষ নয়! প্রতিশোধের আরও সুযোগ রাখা হয়েছে। প্রাক্তনের নামে নামকরণ করা তেলাপোকাটিকে পরে খাওয়ানো যাবে অন্য একটি প্রাণীকেও!

চিড়িয়াখানাটি টেক্সাসসহ সারা বিশ্বের বন্যপ্রাণীদের জন্য নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিতের লক্ষ্যে ‘সাপোর্ট দ্য জু’প্রোগ্রামের সঙ্গে যুক্ত হয়ে এ উদ্যোগ নিয়েছে ‘ক্রাই মি আ ককরোচ’ নামক তহবিল সংগ্রহকারীরা।

প্রতিশোধের আগুন ঢালার সুযোগ রয়েছে ইঁদুরের ওপরও। যারা তেলাপোকাতে আগ্রহী নন, তারা মাত্র ৫ ডলারের বিনিময়ে কোনো সবজি এবং ২৫ ডলারের বিনিময়ে একটি ইঁদুরের নাম রাখতে পারবেন প্রাক্তনের নামে।

একগুঁয়ে প্রাক্তনদের জন্য রয়েছে আরও বিকল্প ব্যবস্থা। ১৫০ ডলারের বিনিময়ে ওই তেলাপোকা, ইঁদুর বা সবজি কোনো প্রাণীকে খাওয়ানোর ভিডিও পাঠাতে পারবেন তাদের প্রাক্তনদের।

এ উদ্যোগে অংশ নিতে চাইলে ভ্যালেন্টাইন ডের আগেই অনলাইনে চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে দাখিল করতে হবে নিজের প্রাক্তনের নাম।

বিশ্বজুড়েও সাড়া ফেলতে সক্ষম হয়েছে এ উদ্যেগ। চিড়িয়াখানার জনসংযোগ পরিচালক বলেন, গত বছর তারা অনুদান পেয়েছেন ৫০টিরও বেশি রাজ্য আর ৩০টিরও বেশি দেশ থেকে। গত বছরের রেকর্ড ভাঙার আশাবাদও ব্যক্ত করেন তিনি।

জানান, এখন পর্যন্ত সর্বোচ্চ জমাকৃত প্রাক্তনের নামের মধ্যে আছে জ্যাচ, রে এবং অ্যাডাম। সিএনএন।

 
Electronic Paper