বুধবার, ০৭ ফেব্রুয়ারি, ২০১৮
৫৬ কোটি টাকায় বিক্রি হল বিরল নীল হীরা
খোলা কাগজ ডেস্ক
Published : 2018-05-17 13:38:00
৫৬ কোটি টাকায় বিক্রি হল বিরল নীল হীরা

ইউরোপের বিভিন্ন রাজপরিবারের কাছে ৩০০ বছর ধরে সংরক্ষিত ছিল একটি বিরল নীল হীরা। হীরাটি সম্প্রতি ৬৭ লাখ ডলারে বিক্রি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার বাজার মূল্য ৫৬ কোটি ৭০ লাখ ৩১ হাজার ৫০টাকা।

সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত একটি নিলামে এটি বিক্রি হয়।
৬ দশমিক ১ ক্যারটের এ হীরকখণ্ডটি ভারতের বিখ্যাত গোলকোন্ডা খনি থেকে উত্তোলিত।পারমার ডিউককন্যা এলিজাবেথ ফার্নেসের বিয়েতে ১৭১৫ সালে এটি উপহার দেয়া হয়েছিল। স্পেনের পঞ্চম ফিলিপকে বিয়ে করা ফার্নেসের নামেই পরে হীরাটি পরিচিতি পায়।
এরপর প্রজন্ম থেকে প্রজন্মের হাত ঘুরে স্পেন থেকে ফ্রান্স ও ইতালি হয়ে অস্ট্রিয়া পৌঁছায় এ নীল হীরা। সোথেবির নিলামঘরে হীরাটি নিয়ে দরকষাকষি শুরু হওয়ার ৪ মিনিটের মাথায় এটি বিক্রি হয়ে যায় বলে জানিয়েছে বিবিসি। বিক্রির আগে এর সম্ভাব্য দর ছিল ৩৫ থেকে ৫০ লাখ ডলার।
সোথেবির রত্ন বিশেষজ্ঞ ডেনিয়েলা মাসেটি জানান, ‘আমরা ভালো ফল প্রত্যাশা করছিলাম। যদিও আমরা শুরু করেছিলাম ৩৫ লাখ ডলার থেকে, শেষ করি ৬৭ লাখে। আমরা আমাদের ধারণার চেয়ে বেশি পেয়েছি।’




সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();