ঢাকা, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ | ১৯ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিশ্বের সবচেয়ে ‘বুড়ো বিড়াল’

ডেস্ক রিপোর্ট
🕐 ১:২৭ অপরাহ্ণ, নভেম্বর ২৬, ২০২২

বিশ্বের সবচেয়ে ‘বুড়ো বিড়াল’

বিড়াল ভালোবাসেন অনেকেই। কোনো কোনো পরিবারে পোষা বিড়ালটি যেন হয়ে ওঠে ওই পরিবারের ‘সদস্য’। তেমনই ফ্লসি। মালিক ভিকি গ্রিনের সঙ্গে যুক্তরাজ্যের লিভারপুলে থাকে বিড়ালটি। ফ্লসি জীবনের ২৬টি বসন্ত পার করেছে। এ জন্য বিশ্বের সবচেয়ে বয়স্ক বিড়ালের স্বীকৃতি পেয়েছে।

 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে গত বৃহস্পতিবার কালো ও ধূসর রঙের মিশেলের ফ্লসিকে নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, ফ্লসির জন্ম ১৯৯৫ সালের ডিসেম্বরে, যুক্তরাজ্যে। সেই হিসাবে বিড়ালটির বয়স ২৬ বছর ৩২৯ দিন। তাই ফ্লসিকে বিশ্বের সবচেয়ে বয়স্ক বিড়ালের স্বীকৃতি দেওয়া হয়েছে।

বয়স হলেও এখনো বেশ প্রাণবন্ত ফ্লসি। খেলাধুলা করে উৎফুল্লভাবেই দিন পার করছে। তবে বয়সের কারণে কানে কিছুটা কম শোনে ফ্লসি। চোখেও ঝাপসা দেখে। ফ্লসির মালিক ভিকি জানান, শ্রবণ ও দৃষ্টিশক্তির প্রতিবন্ধকতা বিড়ালটির উৎফুল্ল মনোভাব কমাতে পারেনি।

ভিকি আরও বলেন, সারা দিন খেলতে ও ছুটে বেড়াতে পছন্দ করে ফ্লসি। দেখে বোঝার উপায় নেই বিড়ালটির এত বয়স হয়েছে। ফ্লসির হলুদ রঙের একটা ছোট কম্বল রয়েছে। খেলতে খেলতে ক্লান্ত হয়ে গেলে বিড়ালটি পছন্দের ওই কম্বলে ঘুমিয়ে পড়ে।

ইউকে ক্যাট ওয়েলফেয়ার চ্যারিটি ক্যাট প্রটেকশনের কাছ থেকে গত আগস্টে ফ্লসিকে নেন ভিকি। সংগঠনটি জানায়, এর আগে ২৬ বছরে কয়েক হাত বদল হয়েছে ফ্লসি।


সব পরিবেশেই সহজে মানিয়ে নিয়েছিল বিড়ালটি। ফ্লসিকে নেওয়ার বিষয়ে ভিকি বলেন, ‘আমি জানি, ফ্লসি বিশেষ একটি বিড়াল। বিড়ালটিকে নিজের বাড়িতে রাখতে পেরে আমি অনেক আনন্দিত।’

আগামী ডিসেম্বরে ফ্লসির ২৭তম জন্মদিন উদ্‌যাপন করা হবে। ঘটা করে তা উদ্‌যাপনের পরিকল্পনা করছেন ভিকি। এর আগে বিশ্বের সবচেয়ে বয়স্ক বিড়াল ছিল ক্রামে পাফ। মৃত্যুর আগে বিড়ালটির বয়স হয়েছিল ৩৮ বছর ৩ দিন।

 
Electronic Paper