ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিষণ্নতা কাটাতে

লাইফস্টাইল ডেস্ক
🕐 ৩:২৬ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০১৮

জীবন চলার পথে আমরা নানা প্রতিকূলতার সম্মুখীন হই। কখনো নিজের অজান্তেই মন খারাপ হয়ে যায়। ভর করে বিষণ্নতা। আর এই বিষণ্নতা অল্প সময়ের জন্য তো হতেই পারে। কিন্তু সমস্যা বাঁধে তখনই, যখন দীর্ঘ সময়ের জন্য মনে বিষণ্নতা নেমে আসে। বিষণ্নতা কেবল মন খারাপ বলে পাশ কাটিয়ে যাওয়ার সুযোগ নেই। এটি আমাদের শরীর, মেজাজ ও কাজের ক্ষতির কারণ। বিষণ্নতার কারণে কাজের প্রতি অনীহা তৈরি হয়, মেজাজ সবসময় খিটখিটে থাকে। বিষণ্নতা জীবনে ক্ষতিকর বিষয় হয়ে দেখা দেয়। তাই এটি দূর করার জন্য আপনাকেই সচেষ্ট হতে হবে। 

বিষণ্নতা দূর করার সহজ কিছু উপায়।

ইতিবাচক মানুষের সঙ্গে সময় কাটানো
বিষণ্নতার পেছনে সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারে যে সমস্যা, সেটি হলো হতাশা। হতাশাকে ঝেড়ে ফেলতে সবচেয়ে কার্যকরী উপায় হলো নেতিবাচক বিষয়গুলো প্রত্যাহার করা। এ ক্ষেত্রে সঙ্গী বাছাই করুন যারা ইতিবাচক কথা বলে, কাজ করে। নিজের ভাবনার ওপর নিয়ন্ত্রণ আনতে হবে। মিডিয়ার ভালো খবর, ভালো সিনেমা দেখতে হবে। হাস্যরসাত্মক বিষয়ের সঙ্গে সম্পর্ক তৈরি করতে হবে।

পর্যাপ্ত ঘুম
বিষণ্নতার প্রথম ও প্রধান কারণ হলো ঘুমের অভাব। আপনাকে পর্যাপ্ত ঘুমাতে হবে। ঘুমের ব্যাঘাত শুধু আমাদের শারীরিকভাবেই ক্ষতি করে না, এটা তৈরি করে মানসিক অবসাদ। প্রতিদিন কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমালে বিষণ্নতা দূর করা অনেকটা সহজ হয়ে যায়।

সঠিক খাদ্যাভ্যাস
সঠিকভাবে খাদ্যগ্রহণ এই রোগ অনেকটা কমিয়ে দেয়। বিশেষজ্ঞরা বলেছেন, উপযুক্ত পরিমাণে পুষ্টিকর খাবারের অভাবে বিষণ্নতা দেখা দিতে পারে। আর তাই তারা ভিটামিন ‘বি’ সমৃদ্ধ খাবার খেতে বলেন বেশি করে।

 
Electronic Paper