বুধবার, ০৭ ফেব্রুয়ারি, ২০১৮
লাইন ছাড়া চলে ট্রেন!
রকমারি ডেস্ক
Published : 2018-05-16 13:17:00
লাইন ছাড়া চলে ট্রেন!

চীনারা রেল লাইন বাদ দিয়েই রেলগাড়ি চালু করেছে । পরীক্ষামূলকভাবে চালু এই রেলগাড়ির নাম দিয়েছে ‘স্মার্ট বাস’।

চীনের হুনান প্রদেশের বুঝাও শহরে পরিক্ষামূলকভাবে চালু হয়েছে লাইন ছাড়া এই রেলগাড়ি। এটি মূলত ট্রাম ও বাসের সংকর রূপ। যা চলে একটি ভারচুয়াল লাইনের উপর দিয়ে। অথাৎ প্রকৃত রেললাইন বসানোর দরকার নেই।
পরিক্ষামূলক রেলটিতে তিন থেতে চারটি বগি রয়েছে এবং এটি ৩০০ থেকে ৫০০ যাত্রী বহন করতে পারে। এই পদ্ধতিতে ১০কি. মি. রেলরাইন বসানোর খরচ হিসেবে বাঁচবে ১০০কোটি ইয়ান। বুঝাও শহরে পরিক্ষামূলকভাবে চালু রেলটির ভারচুয়াল লাইন ৩দশমিক ১কিলোমিটার দীর্ঘ। এই পথে মোট চারটি স্টেশন আছে। ১০মিনিট চারজে রেলটি চলবে ২৫কি.মি.।-ডয়েচে ভেলে।




সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক : মো: আহসান হাবীব
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত খোলাকাগজ ২০১৬
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয়: বসতি হরাইজন এ্যাপার্টমেন্ট নং ১৮/বি, হাউজ-২১, রোড-১৭, বনানী বাণিজ্যিক এলাকা, ঢাকা-১২১৩।
ফোন : +৮৮-০২-৯৮২২০২১, ৯৮২২০২৯, ৯৮২২০৩২, ৯৮২২০৩৬, ৯৮২২০৩৭, ফ্যাক্স: ৯৮২১১৯৩, ই-মেইল : kholakagojnews@gmail.com
var _Hasync= _Hasync|| []; _Hasync.push(['Histats.start', '1,3452539,4,6,200,40,00010101']); _Hasync.push(['Histats.fasi', '1']); _Hasync.push(['Histats.track_hits', '']); (function() { var hs = document.createElement('script'); hs.type = 'text/javascript'; hs.async = true; hs.src = ('//s10.histats.com/js15_as.js'); (document.getElementsByTagName('head')[0] || document.getElementsByTagName('body')[0]).appendChild(hs); })();