মানুষের মূত্র দিয়ে তৈরি হচ্ছে ইট, ভবন নির্মাণ হবে চাঁদে!

ঢাকা, সোমবার, ২৭ জুন ২০২২ | ১২ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মানুষের মূত্র দিয়ে তৈরি হচ্ছে ইট, ভবন নির্মাণ হবে চাঁদে!

ডেস্ক নিউজ
🕐 ৪:৩৭ অপরাহ্ণ, মে ১০, ২০২২

মানুষের মূত্র দিয়ে তৈরি হচ্ছে ইট, ভবন নির্মাণ হবে চাঁদে!

এবার মানুষের মূত্র দিয়ে তৈরি হবে ইট। আর সেই ইট দিয়ে চাঁদে নির্মাণ করা হবে ভবন। সম্প্রতি এমনটি জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) এবং ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্সের(আইআইএসসি) গবেষকরা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, এ নিয়ে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্সের পক্ষ থেকে একটি বিবৃতি দেয়া হয়। বিবৃতিতে বলা হয়, চাঁদের মাটিতে বাসস্থান তৈরির কাঠামো একত্রিত করার জন্য এই ইট ব্যবহার করা যাবে। প্রক্রিয়াটি মূত্র থেকে ইউরিয়া এবং চাঁদের মাটিকে নির্মাণের কাঁচামাল হিসাবে ব্যবহার করবে।

বিজ্ঞানীরা দাবি করছেন, ব্যাকটেরিয়ার মাধ্যমে চাঁদের মাটিতে ভারী কিছু নির্মাণ করা সম্ভব। এ নিয়ে দেওয়া একটি বিবৃতিতে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্সের পক্ষ থেকে বলা হয়, চাঁদের মাটিতে বাসস্থান তৈরির কাঠামো একত্রিত করার জন্য এই ইট ব্যবহার করা যাবে।

এদিকে এর আগে ইউরোপীয় স্পেস এজেন্সি জানিয়েছিল যে চাঁদের মাটিতে কংক্রিট তৈরি করতে মানব মূত্র যথেষ্ট গুরুত্বপূর্ণ।

তারা জানিয়েছিল, যদি কখনও চাঁদে কংক্রিট বানানোর প্রয়োজন পরে সে ক্ষেত্রে মানব মূত্র অত্যন্ত প্রয়োজনীয় হয়ে উঠবে। ইউরোপীয় স্পেস এজেন্সির বিজ্ঞানীদের দাবি মানব মূত্রের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান ইউরিয়া। আর তা দিয়েই সেখানকার মাটিতে বানানো যাবে কংক্রিট।

জানা গেছে, ভারতের বিজ্ঞানীরাও মানবমূত্র থেকে পাওয়া ইউরিয়া এবং চাঁদের মাটি ব্যবহার করে তৈরি করবে এই ইট।

 
Electronic Paper