ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মৌলভীবাজারে নতুন বই পেয়ে শিক্ষার্থীদের উচ্ছ্বাস

মৌলভীবাজার প্রতিনিধি
🕐 ৪:৫৪ অপরাহ্ণ, জানুয়ারি ০১, ২০২২

মৌলভীবাজারে নতুন বই পেয়ে শিক্ষার্থীদের উচ্ছ্বাস

মৌলভীবাজারে বই উৎসব না হলেও বছরের প্রথম দিনে প্রাথমিক, মাধ্যমিক ও সমমানের শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়েছে। নতুন বই পেয়ে বাঁধভাঙা উচ্ছ্বাস শিক্ষার্থীদের। এবার ১ হাজার ২টি প্রাথমিক, ২১২টি মাধ্যমিক ও ৯২টি মাদ্রাসায় পর্যায়ক্রমে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করা হবে।

 

জেলায় শনিবার (১ জানুয়ারি) সকালে শহরের আলী আমজদ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, আলী আমজদ সরকারী প্রাথমিক বিদ্যালয়, মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। এ সময় প্রাথমিক ও মাধ্যমিক জেলা শিক্ষা কর্মকর্তা, শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। পঞ্চম শ্রেণি এবং ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে বই দেওয়া হচ্ছে। পযায়ক্রমে অন্য শ্রেনীর শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করা হবে।

প্রতিবছর সজ্জিত শিক্ষাপ্রতিষ্ঠানে আনন্দ- উচ্ছ্বাস ও উৎসবে সামিল হয়ে শিক্ষার্থীরা বই গ্রহণ করলেও এবছর একটি করে ক্লাসের বই দেওয়া হচ্ছে। করোনা সংক্রমন প্রতিরোধে এ ধরনের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। নতুন বই পেয়ে আনন্দিত শিক্ষার্থীরা। শিক্ষা প্রতিষ্ঠানে আনন্দ উল্লাসে মেতেছেন শিক্ষার্থীরা।

বই নিতে মেয়েকে নিয়ে এসেছেন অভিভাবক উপমা শেলী। তিনি বলেন, 'স্বাস্থ্যবিধি মেনে সবাইকে বই দেয়া হচ্ছে। বছরের প্রথম দিন বই পেয়ে পড়া লেখায় মনোযোগি হবে শিক্ষার্থীরা।

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী আসিফা চৌধুরী বলেন, বড় কোন আয়োজন না হলেও বছরের প্রথম দিনে নতুন বই পেয়ে খুবই ভালো লাগছে।

আলী আমজদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক কল্লোল দেব বলেন, আমাদের বিদ্যালয়ে মোট শিক্ষার্থী ১হাজার ১৬০ জন। এরমধ্যে বছরের প্রথম দিন শুধু ক্লাস সিক্সের শিক্ষার্থীদের বই দেয়া হচ্ছে।

বানেশ্রী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, পিকলু দাশ বলেন, আজ শুধু পঞ্চম শ্রেণির বই বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে বাকিগুলো করা হবে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শামসুর রহমান জানান, প্রতিবছর বই উৎসব করা হলেও এ বছর করোনার ফলে হচ্ছে না। জেলায় ১ হাজার ২ টি প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ করা হচ্ছে। জেলায় ২ লাখ ৭৯ হাজার ৫৫জন শিক্ষার্থীকে ১৩ লক্ষ ২৭ হাজার ৫৩০টি বই দেয়া হবে।

জেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ফজলুর রহমান বলেন, 'অন্য বছর উৎসব হলেও এ বছর হবে না। করোনার কারণে ভীড় এড়াতে এক ক্লাস এক ক্লাস করে বই দেওয়া হবে। এভাবে ২১২টি মাধ্যমিক বিদ্যালয় ও ৯২টি মাদ্রাসায় পর্যায়ক্রমে ১৩ ডিসেম্বর এর মধ্যে সকল শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হবে।' জেলায় মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা মিলে ৩৬ লাখ ৩২ হাজার ৭০ টি বইয়ের চাহিদা রয়েছে।

জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বই বিতরণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে জানান, প্রতিবছরের মতো এ বছর করোনার কারনে উৎসব করা যাচ্ছে না। তবে ১ জানুয়ারি বই বিতরণ এই ধারাবাহিকতা সরকার রেখেছে। নতুন বছরের প্রথম দিন বাচ্চাদের হাতে বই তুলে দেওয়া সরকারের বড় একটি সাফল্য।

 
Electronic Paper