ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সিলেটে উদ্বেগজনক হারে বাড়ছে অপরাধপ্রবণতা

লিয়াকত শাহ ফরিদী, সিলেট
🕐 ১০:৩১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২১

সিলেটে উদ্বেগজনক হারে বাড়ছে অপরাধপ্রবণতা

সম্প্রতি সিলেটে অপরাধপ্রবণতা বেড়েছে উদ্বেগজনক হারে। বেড়েছে মারামারি, খুন, ধর্ষণ, আত্মহত্যা ও ডাকাতির ঘটনা। সম্প্রতি বেশ কয়েকটি ঘটনা দেশজুড়ে আলোচনার সৃষ্টি করেছে। দেশে বুথ থেকে পিনকোড জালিয়াতি করে টাকা উত্তোলন কিংবা হ্যাকিংয়ের ঘটনা আগেও ঘটেছে। কিন্তু বুথ ভেঙে ডাকাতির ঘটনা এই প্রথম ঘটেছে সিলেটে। গত ১৩ সেপ্টেম্বর রাতে সিলেটের ওসমানীনগর উপজেলার শেরপুরে ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংকের (ইউসিবি) এটিএম বুথ ভেঙে ২৪ লাখ ২৫ হাজার ৫০০ টাকা লুট করে চার সদস্যের ডাকাত দল। এ ঘটনায় ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা ভারতীয় টিভি সিরিজ ‘সিআইডি’ দেখে দুর্র্ধর্ষ এই ডাকাতির কৌশল শিখেছিলেন। এটিএম বুথ থেকে চুরি করা টাকার অধিকাংশই জুয়া খেলে খরচ করেছে তারা।

সর্বশেষ সিলেটের গোলাপগঞ্জে বসতঘর থেকে এক কিশোরের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহত শাখাওয়াত হোসেন হাদি (১৯) উপজেলার ভাদেশ্বর ইউনিয়নের পূর্বভাগ কলাশহর গ্রামের মো. হানিফ আলীর ছেলে। ২৪ সেপ্টেম্বর শুক্রবার রাতে নিজ বসতঘরের ফ্যানের সঙ্গে ওড়না দিয়ে গলা পেঁচিয়ে আত্মহত্যা করে।

এছাড়া জমি-সংক্রান্ত বিরোধের জের ধরে ২৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার সিলেটের জৈন্তাপুর উপজেলার দরবস্ত ইউনিয়নের করপাড়া গ্রামে দেবরের হাতে ভাবি খুনের ঘটনা ঘটেছে। নিহত সোনারা বেগম (৪৫) ওই গ্রামের ওহাব মিয়ার স্ত্রী। এ ঘটনায় গ্রামের ওমার আলীর ছেলে আবদুল করিম (৪০) ও করিমের স্ত্রী শিরিন বেগম আটক করেছে পুলিশ।

একই দিন রাতে সিলেটের কুশিয়ারা নদী থেকে ভারতীয় এক নাগরিকের অর্ধগলিত লাশ উদ্ধার করে পুলিশ।

গত ২১ সেপ্টেম্বর মঙ্গলবার সকালে সিলেট নগরীর একটি বাসার ছাদের রডের সঙ্গে ওড়নায় ঝুলন্ত অবস্থায় আপন দুই বোনের লাশ উদ্ধার করে পুলিশ। পরিবারের দাবি আত্মহত্যা হলেও পুলিশ ও স্থানীয়রা বলছেন এটি রহস্যজনক মৃত্যু। এ জোড়া মৃতু্যুর পেছনে পারিবারিক কলহ ও জমি-সংক্রান্ত বিরোধ থাকতে পারে।

কেবল এই ঘটনাগুলো নয়, সম্প্রতি সিলেটে এমন ঘটনা ঘটেছে প্রতিনিয়ত। সিলেটের মোগলাবাজারে স্ত্রীকে যৌতুকের জন্য নির্যাতন করে হত্যার অভিযোগ উঠেছে স্বামীর বিরুদ্ধে। ২২ সেপ্টেম্বর বুধবার সন্ধ্যায় সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে গৃহবধূ রুমি বেগমের (২২) মৃত্যু হয়। তবে স্বামী খোকন মিয়ার দাবি, তার স্ত্রী আত্মহত্যা করেছেন। খোকন মিয়া দক্ষিণ সুরমা উপজেলার মোগলাবাজার ইউনিয়নের দাউদপুর তিরাশি গ্রামের বাসিন্দা।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর জুমার নামাজের পূর্বে সিলাম মোহাম্মদপুর দক্ষিণপাড়ায় জমি-সংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় আহত হন আনা মিয়া। পরবর্তীতে সিলেট নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু ঘটে।

সমাজ বিশ্লেষকরা বলছেন, করোনাকালীন ঘরবন্দি থেকে দাম্পত্য কলহ, নির্যাতন, আর্থিক টানাপড়েন, অনৈতিক সম্পর্কে জড়ানোসহ নানা কারণে পারিবারিক সহিংসতা ও অস্থিরতা বৃদ্ধি পেয়েছে। সর্বোপরি ধর্মীয় অনুশাসনের অভাবে এমনটি ঘটছে বলে মনে করছেন ধর্মীয় নেতারা।
এছাড়াও সিলেটে সম্প্রতি বেড়েছে গণধর্ষণের মতো ন্যক্কারজনক ঘটনা। প্রায়ই সিলেটের কোনো না কোনো স্থানে ঘটছে ধর্ষণের ঘটনা। জেলা পুলিশের তথ্য অনুযায়ী, ২০১৭ সালের জুন থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত সিলেটের বিভিন্ন থানায় ৩১৬টি হত্যা মামলা হয়েছে।

সিলেটে সহিংসতা ও অস্থিরতা বাড়ার বিষয়ে সিলেটের পুলিশ সুপার ফরিদ উদ্দিন বলেন, সম্প্রতিক সময়ে শুধু আমাদের দেশ নয়, সারা বিশ্বে অপরাধপ্রবণতা বৃদ্ধি পেয়েছে। এর পেছনে কারণ করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মানুষ ঘরবন্দি, ব্যবসা-বাণিজ্যে লোকসান, অর্থিক টানাপড়েন।

তিনি বলেন, মানুষের এই সহিংস মনোভাব থেকে উত্তরণের জন্য পারিবারিক, সামাজিক, ধর্মীয় সব জায়গা থেকে সবাইকে এগিয়ে আসতে হবে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র বিএম আশরাফুল্লাহ তাহের জানান, সাম্প্রতিক সময়ের ঘটনার ব্যাপারে আমরা আমাদের প্রতিটি থানায় পারিবারিক বিষয়ের ওপর গুরুত্ব দেওয়ার জন্য বলেছি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সব ধরনের অপরাধ রোধে তৎপর ও সচেতন রয়েছে।

 
Electronic Paper