ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মৌলভীবাজারে প্রস্তুত দৃষ্টিনন্দন টাউন ঈদগাহ

মৌলভীবাজার প্রতিনিধি
🕐 ৫:৩৫ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২১

মৌলভীবাজারে প্রস্তুত দৃষ্টিনন্দন টাউন ঈদগাহ

কড়াকড়ি স্বাস্থ্যবিধি মেনে ঈদের জামাতের প্রস্তুতি নিয়েছে মৌলভীবাজার পৌরসভা। ঈদের দিন মুসল্লিদের জামাতের জন্য প্রস্তুত করা হয়েছে শহরের শাহ মোস্তফা সড়কের পাশে জেলার বিখ্যাত দৃষ্টিনন্দন টাউন ঈদগাহ। জেলার প্রধান জামাত অনুষ্টিত হয় এ টাউন ঈদগাহে। এখানে তিনটি জামাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। ঈদে এবারই প্রথম টাউন ঈদগাহে ৯০টি কাতারে দাঁড়িয়ে জামাতে অংশ নিতে পারবেন মুসল্লীরা।

সাধারণত মৌলভীবাজার টাউন ঈদগাহে ৪৮ কাতারে অনুষ্ঠিত হয় ঈদের জামাত। কিন্তু মৌলভীবাজার পৌরসভা ঈদগাহ বর্ধিত ও সংস্কার করে এটি করা হয়েছে ৯০ কাতার। বিষয়টি নিশ্চিত করেছেন পৌরসভার সাবেক নির্বাহী প্রকৌশলী আবুল হোসেন।

তিনি আরো জানান, পৌর মেয়র মো. ফজলুর রহমানের উদ্যোগে ও মৌলভীবাজারের স্থানীয় ধর্ণাঢ়্য ব্যক্তি, ব্যবসায়ী ও প্রবাসীদের সহযোগীতায় টাউন ঈদগাহ সংস্কার ও বর্ধিত করা হয়েছে। এতে খরচ হয়েছে প্রায় ৩ কোটি ৩০ লাখ টাকা। আগে ৪৮ এবং নতুন ৪২ নিয়ে মোট ৯০ কাতারে হবে এবারের ঈদের জামাত। প্রতি কাতারে স্বাভাবিক সময়ে ১৫০ জন নামাজ পড়তে পারেন। নব্বই কাতারে প্রায় ১৩ হাজার ৫০০ মানুষের ধারণক্ষমতা।

গত তিনটি ঈদ জামাত করোনা পরিস্থিতিতে এই ঈদগাহে হয়নি। তবে এবার করোনা পরিস্থিতিতে ধারণক্ষমতার অর্ধেক মানুষ ঈদগাহে নামাজ পড়তে পারবেন। দৃষ্টিনন্দন টাউন ঈদগাহে ঈদের তিনটি জামাত অনুষ্টিত হবে। সকাল সাড়ে ছয়টায় ঈদের প্রথম জামাত, পরে সাড়ে সাতটায় দ্বিতীয় জামাত ও সাড়ে আটটায় ঈদের তৃতীয় জামাত হবে।

পৌর মেয়র মো. ফজলুর রহমান বলেন ঈদগাহে প্রবেশ করতে হলে অবশ্যই প্রত্যেককে মাস্ক পরিধান করতে হবে, নিজস্ব জায়নামাজ নিয়ে আসতে হবে। নামাজের নির্দিষ্ট আসন পরিপূর্ণ হলে পরবর্তী জামাতে অংশ নেয়ার জন্য ঈদগাহ পরিচালনা কমিটির পক্ষ থেকে মুসল্লিদের অনুরোধ জানানো হয়েছে। এছাড়া আবহাওয়া অনুকূলে না থাকলে মসজিদে জামাত অনুষ্টিত হবে। শহরে প্রায় অর্ধশতাধিক মসজিদ ঈদ জামাতের জন্য প্রস্তুত রয়েছে।

 

 
Electronic Paper