পর্যটনকে উৎসাহিত করতে মৌলভীবাজারে সাইক্লিং

ঢাকা, মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১ | ৭ বৈশাখ ১৪২৮

পর্যটনকে উৎসাহিত করতে মৌলভীবাজারে সাইক্লিং

নিজস্ব প্রতিবেদক ৫:২৫ অপরাহ্ণ, মার্চ ০৫, ২০২১

print
পর্যটনকে উৎসাহিত করতে মৌলভীবাজারে সাইক্লিং

প্রকৃতির লীলাভূমি মৌলভীবাজারের পর্যটনকে উৎসাহিত করতে সাইক্লিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে দেশের ২৬টি জেলার একশত ১৫ জন সাইক্লিস্ট অংশগ্রহণ করেছেন। প্রতিযোগিতায় ঢাকার মো. আলাউদিন ও খুলনার সাদিয়া সিদ্দিকী চ্যাম্পিয়ন হয়েছেন।

রেইস বাংলাদেশ এবং মৌলভীবাজার সাইক্লিং কমিউনিটির আয়োজনে শুক্রবার (৫ মার্চ) সকালে শহরের ষ্টেডিয়াম গেইট প্রাঙ্গনে সাইক্লিং প্রতিযোগিতার উদ্বোধন করেন জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন রেইস বাংলাদেশের প্রতিষ্টাতা সাজনান মো: নিভির, জেলা সাইক্লিং উপকমিটির আহবায়ক মোহাম্মদ রাসেল ও মৌলভীবাজার সাইক্লিং কমিউনিটির সমন্বয়ক ইমন আহমদ।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে পুরুষ একশত ১৫ আর নারী নয় জন। প্রায় ৩৫ কিলোমিটার উঁচু-নিচু পাহাড়, চা-বাগান আর সমতল পথ সাইকেল চালিয়ে পাড়ি দেন সাইক্লিস্টরা। সাইক্লিংয়ের পাশাপাশি প্রকৃতির মনোরম দৃশ্য উপভোগ করেছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা অংশগ্রহণকারীরা।

এই প্রতিযোগিতায় পুরুষ বিভাগে চ্যাম্পিয়ান হয়েছেন ঢাকা জেলার মো. আলাউদ্দিন। তিনি ৩৫ কিলোমিটার পথ এক ঘণ্টা ৩৫ মিনিটে অতিক্রম করেছেন। আর মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন খুলনা জেলার সাদিয়া সিদ্দিকী। তিনি সময় নিয়েছেন ২ ঘণ্টা পাঁচ মিনিট।

শেষে মৌলভীবাজার ষ্টেডিয়ামে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। পুরুষ ও মহিলা বিভাগে চ্যাম্পিয়ন, ২য় ও ৩য় স্থান অধিকারীদের মেডেলের সাথে নগদ অর্থ দেয়া হয়েছে। আর প্রত্যেক অংশগ্রহণকারীদের মেডেল দেয়া হয়।

মৌলভীবাজার সাইক্লিং কমিউনিটির সমন্বয়ক ইমন আহমদ বলেন, পর্যটন ও সাইক্লিংকে একসাথে উৎসাহিত করতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। কুমিল্লা জেলার পর মৌলভীবাজারে এটি দ্বিতীয় আয়োজন। পর্যায়ক্রমে দেশের বিভিন্ন জেলায় সাইক্লিং প্রতিযোগিতা করা হবে।