‘মনু নদীর পানি যাবে হাইল হাওরে’

ঢাকা, মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১ | ৭ বৈশাখ ১৪২৮

‘মনু নদীর পানি যাবে হাইল হাওরে’

মৌলভীবাজার প্রতিনিধি ৭:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২১

print
‘মনু নদীর পানি যাবে হাইল হাওরে’

পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার বলেছেন, কৃষি ও মৎস্য সম্পদের উন্নয়নে শুষ্ক মৌসুমে মৌলভীবাজার মনুনদীর পানি কোদালীছড়া হয়ে যাবে হাইল হাওরে। এরই মধ্যে কারিগরি কমিটি গঠন করা হয়েছে। এছাড়াও মনু ব্যারেজ সংলগ্ন এলাকায় পার্কসহ আধুনিক গেস্টহাউস করার পরিকল্পনা নিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

রোববার মৌলভীবাজার মনু ব্যারেজ এলাকা পরিদর্শন গিয়ে এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, সম্প্রতি সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নের ভূজবল অফিস বাজার এলাকা থেকে সিকরাইল পর্যন্ত সাড়ে ৪ কিলোমিটার কোদালী ছড়া খালের খনন কাজ চলছে। এক কোটি চার লাখ টাকা ব্যয়ে এ খাল পুনঃখনন করা হচ্ছে। কোদালী ছড়ার পানি প্রবাহ বারো মাস ঠিক রাখতে এবং ছড়ার দুই পাশের কৃষি জমির যথাযথ ব্যবহার করতে কোদালীছড়ার নিচের অবশিষ্ট নয় কিলোমিটারও খনন কাজ করা হবে। আর শুষ্ক মৌসুমে মনু নদীর পানি যাতে কোদালীছাড়া হয়ে হাইল হাওরে পড়ে সে জন্য একটি প্রকল্প তৈরি করা হচ্ছে। এরই মধ্যে কারিগরি কমিটি গঠন করা হয়েছে। ফলে জেলার কৃষি ও মৎস্য সম্পদের উন্নয়নে এসব প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এছাড়া মনুনদীর স্লুইচ গেট এলাকায় পানি উন্নয়ন বোর্ডের পরিত্যক্ত গেস্ট হাউসের জায়গায় পার্কসহ আধুনিক গেস্ট হাউস নির্মাণ করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজার অফিসের তত্ত্বাবধায়ক প্রকৌশলী প্রকাশ কৃষ্ণ সরকার ও নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ আক্তারুজ্জামানসহ অন্য কর্মকর্তারা।