ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঐতিহ্যবাহী বাগীরপার পৌষ মেলা

বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি
🕐 ৪:১৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১

ঐতিহ্যবাহী বাগীরপার পৌষ মেলা

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) বড়লেখা উপজেলার বাগীরপারের ফসলি জমির খালি মাঠে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী পৌষ মেলা। সকাল থেকে শুরু হয়ে পরদিন দুপুর পর্যন্ত চলবে মেলার কার্যক্রম। মেলাকে ঘিরে উপচে পড়া ভিড় চোখে পড়ার মত। বেশ কয়েক বছর আগে থেকে এখানে পৌষ মাসে এই মেলাটি অনুষ্ঠিত হয়ে আসছে।

মেলায় বিভিন্ন পিঠা, মিষ্টি, সাজ, মুখরোচক খাবারসহ বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন মজাদার খাবারের পসরা নিয়ে বসে নারী-পুরুষ দোকানী। দোকানগুলোতে বিক্রি হয় শিশুদের খেলনা, মাটির তৈরি বিভিন্ন তৈজসপত্র, মেয়েদের সাজ, প্রসাধনী ও চুড়ি-মালা, ঝুড়ি, বাদাম, কালাই, চানাচুর, আরও কত কি। মেলা ঘিরে শহর ও গ্রামের মানুষের এক মিলন মেলায় পরিনত হয়।

এদিকে মেলার আশেপাশে স্থানীয় গ্রামবাসীর ঘরে ঘরে চলে পিঠা-পায়েশ তৈরি ও খাওয়ার উৎসব। এ উৎসবকে ঘিরে প্রতি বাড়িতেই দূর-দূরান্তের কুটুমরা দাওয়াতি হয়ে আসেন। বিশেষ দাওয়াত দেওয়া হয় জামাই-মেয়ে নাতীপুতিদের। তবে বাড়িতে চলে পিঠা-পায়েস বানানোর ধুম এখনও চালু আছে। দিনব্যাপী চলে অতিথি আপ্যায়ন এবং দুপুর থেকে সবাই সমবেত হতে থাকে মেলা মাঠে।

এই মেলার আয়োজনে কোন রকম প্রচারণা চালানো হয় না। অনেক আগে থেকে এখানে মেলা চলে আসলেও ঠিক কত বছর ধরে চলছে তার সঠিক হিসাব এলাকাবাসী বলতে পারে না।

স্থানীয় মুরুব্বিরা বলেছেন, এই মেলার কথা তারা তাদের বাবা-মায়ের কাছেও শুনেছে। আগে পৌষের শেষ ৩০ পৌষ অর্থাৎ পৌষ সংক্রান্তিতে এই মেলা অনুষ্ঠিত হতো। মেলায় প্রতি বছর অন্যতম আকর্ষণ ঘোড়া দৌড়। দিন দিন এ মেলায় লোক সমাগমও বাড়ছে বলে আয়োজকরা জানায়।

 
Electronic Paper