পৌষ সংক্রান্তিতে মাছের মেলা

ঢাকা, মঙ্গলবার, ২ মার্চ ২০২১ | ১৮ ফাল্গুন ১৪২৭

পৌষ সংক্রান্তিতে মাছের মেলা

হৃদয় ইসলাম, মৌলভীবাজার ৯:২৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২১

print
পৌষ সংক্রান্তিতে মাছের মেলা

বাঙালির ঐতিহ্য পৌষ সংক্রান্তি উপলক্ষে গতকাল বুধবার সকাল থেকে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমসেরনগর, শহীদনগর ও মুন্সীবাজারে বসেছে এক দিনের মাছের মেলা। মাছের মেলায় আনা নানারকম বড় আকারের মাছ দেখা ও পছন্দমত মাছ কেনাকে কেন্দ্র করে সকাল থেকে শমসেরনগর মাছ বাজারে ও পতনউষারের শহীদনগর বাজারে মাছের মেলায় ছিল প্রচ- ভিড়। তার আগে মঙ্গলবার মাছের মেলা বসে মুন্সীবাজারে।

গতকাল সকালে শমসেরনগর মাছের মেলার আড়ৎদারদের জোরে জোরে ডাক দিয়ে খুচরা বিক্রেতাদের কাছে মাছ বিক্রি করতে দেখা যায়। আড়ৎদারের কাছে খুচরা ক্রেতাদের কেনার কোনো সুযোগ নেই। বিক্রেতারা তাদের থালায় সাজিয়েছেন বড় আকারের রুই, চিতল, কাতল, মৃগেল, কালো বাউশ, বাউশ, গ্রাস কার্প, বোয়াল, পাবদা, শোল, গজার, তেলাপিয়া, আইড়, বাঘ মাছ, কমন কার্পসহ (কার্পু) নানা জাতের মাছ। বাজারে সর্বোচ্চ ২০ কেজি ওজনের রুই, বোয়াল, চিতল, কার্প, আইড় ও বাঘ মাছ ওঠে। শমসেরনগর মাছ বাজারে আসা ক্রেতা পবিত্র কুমার ও কৃষ্ণকুমার সিংহ জানান, পৌষ সংক্রান্তিতে বাসায় তৈরি হয় নানান ধরনের সুস্বাদু পিঠা-পুলি। তার সঙ্গে খাবারের জন্য বাজার থেকে বড় আকারের পছন্দের মাছ না নিলে উৎসব জমে না। ক্রেতা-বিক্রেতারা জানান, করোনা সংক্রমণের কারণে এবার বৃহত্তর সিলেটের মৌলভীবাজারের শেরপুরে বড় মাছের মেলা বসছে না। তাই এবার শমশেরনগর ক্রেতাদের বেশি ভিড়।

শমসেরনগর বাজারের মাছ বিক্রেতা মানিক মিয়া ও আব্দুল মন্নান জানান, পৌষ সংক্রান্তি বৃহস্পতিবার হলেও এখানে বুধবার গভীর রাত পর্যন্ত ১ দিনের মাছের মেলা থাকবে। দেশের বিভিন্ন হাওর অঞ্চল, ভৈরব, চাঁদপুর, ফেঞ্চুগঞ্জ থেকে এখানে মাছ আনা হয়েছে।

অন্যদিকে মুন্সীবাজারে খোঁজ নিয়ে জানা যায়, মঙ্গলবার সাপ্তাহিক হাটবার বলে সেখানেও সেদিন এক দিনের মাছের মেলা বসে। পতনউষার ইউনিয়নের শহীদনগর বাজারেও বুধবার স্বল্প আকারে পৌষ সংক্রান্তির মাছের মেলা বসে।