ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নবীগঞ্জ পৌর নির্বাচন: তিন মেয়র প্রার্থীই ব্যবসায়ী

ছনি চৌধুরী, নবীগঞ্জ (হবিগঞ্জ)
🕐 ৫:২৫ অপরাহ্ণ, জানুয়ারি ০৫, ২০২১

নবীগঞ্জ পৌর নির্বাচন: তিন মেয়র প্রার্থীই ব্যবসায়ী

নবীগঞ্জ পৌরসভা নির্বাচনী প্রচারণায় বেশ সরব বিএনপি মনোনীত প্রার্থী বর্তমান মেয়র ছাবির আহমদ চৌধুরী, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী গোলাম রসুল রাহেল চৌধুরী ও স্বতন্ত্র প্রার্থী মাহবুবুল আলম সুমন। হলফনামায় তারা নিজেদের ব্যবসায়ী বলে উল্লেখ করেছেন। প্রতিদ্বন্দ্বী তিনজনই অবস্থানগতভাবে বেশ শক্তিশালী।

আগামী ১৬ জানুয়ারি অনুষ্ঠিত হবে নবীগঞ্জ পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ। ইতোমধ্যেই পৌর নির্বাচনের দামামা বেজে উঠেছে। মনোনয়নপত্র জমা দিয়েছেন প্রার্থীরা। এবার মেয়র পদে প্রতিদ্বন্দ্বী তিন প্রার্থীই মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে বৈধ প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়েছে। মেয়র পদে তিন প্রার্থীর হলফনামা ঘেঁটে দেখা গেছে অর্থসম্পদ, ঋণ, মামলা ও আয়ের দিক থেকে সব চেয়ে এগিয়ে রয়েছেন বর্তমান মেয়র বিএনপির মনোনীত প্রার্থী ছাবির আহমেদ চৌধুরী।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী গোলাম রসূল রাহেল চৌধুরী শিক্ষাগত যোগ্যতায় সর্বোচ্চ। স্বতন্ত্র প্রার্থী মাহবুবুল আলম সুমনের রয়েছে ব্যবসা প্রতিষ্ঠান।

হলফনামা অনুযায়ী, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী গোলাম রসূল রাহেল চৌধুরীর হলফনামায় সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা রয়েছে বিএসএস (পাস) আর বর্তমান মেয়র বিএনপির মনোনীত প্রার্থী ছাবির আহমেদ চৌধুরী নিজেকে ‘স্বাক্ষরজ্ঞান সম্পন্ন’ বলে উল্লেখ করেছেন। অপর স্বতন্ত্র প্রার্থী মাহবুবুল আলমের শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করেছেন এসএসসি।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, প্রার্থীদের মনোনয়ন চূড়ান্ত যাচাই-বাচাই শেষে মেয়র পদে এবার ৩, সাধারণ কাউন্সিলর পদে ৩৭ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিএনপির প্রার্থী- ছাবির আহমদ চৌধুরী হলফনামায় নিজেকে ব্যবসায়ী বলে উল্লেখ করেছেন। তিনি বর্তমানে ৩টি মামলার আসামি। এর মধ্যে ৩টি মামলাই বিচারাধীন। অতীতে আরো ৩টি মামলার আসামি ছিলেন। তার ৩টি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এ তিন ব্যবসা থেকে ছাবির আহমেদের প্রতি বছর আয় ৩ লাখ ৬২ হাজার ২৫০ টাকা। কৃষি খাতে আয় ৩৫ হাজার টাকা। পৌর মেয়র হিসেবে বার্ষিক সম্মানী ভাতা পান ৬ লাখ ৬০ হাজার টাকা।

আওয়ামী লীগের প্রার্থী- গোলাম রসূল রাহেল চৌধুরী হলফনামায় নিজেকে ব্যবসায়ী ও ঠিকাদার হিসেবে উল্লেখ করেছেন। তিনি কোন মামলার আসামি নয়। ক্লাইন্ট বিজন্সেস থেকে তার বাৎসরিক আয় ৪ লাখ টাকা।

স্বতন্ত্র প্রার্থী-স্বতন্ত্র মেয়র প্রার্থী মাহবুবুল আলম সুমন উপজেলা মিনি বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক। পেশায় ব্যবসায়ী। তিনি নবীগঞ্জ হাসপাতাল সড়কে অবস্থিত ‘নবীগঞ্জ ডিজিটাল ল্যাব’ এর পরিচালক। তার বাৎসরিক আয় ৩ লাখ ৬০ হাজার টাকা। তার নিজের নামে কোন জমি নেই। যৌথ মালিকানাধীন আছে ২৩ দশমিক ৫১ একর জমি। সুমন নবীগঞ্জ পৌর এলাকার রাজাবাদ গ্রামের আব্দুল মতলিবের ছেলে।

 

 
Electronic Paper