সিলেটের দুই ল্যাবে আরও ৪৫ জনের করোনা শনাক্ত

ঢাকা, শনিবার, ৬ জুন ২০২০ | ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

সিলেটের দুই ল্যাবে আরও ৪৫ জনের করোনা শনাক্ত

সিলেট প্রতিনিধি ৩:২৩ অপরাহ্ণ, মে ২১, ২০২০

print
সিলেটের দুই ল্যাবে আরও ৪৫ জনের করোনা শনাক্ত

সিলেটে করোনা পরিস্থিতি ক্রমেই ভয়াবহ হচ্ছে। এবার একদিনে সিলেটের দুই ল্যাবে আরও ৪৫ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। এরমধ্যে ৪৪ জন সিলেটের ও একজন মৌলভীবাজারের জুড়ি উপজেলার। গত ২৪ ঘণ্টায় ওসমানী মেডিক্যাল কলেজ ল্যাবে ২২ জন ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্থাপিত ল্যাবে ২৩ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়।

ওসমানী মেডিক্যাল কলেজ হাপসাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় বলেন, ওসমানী মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাবে ১৮৪ জনের নমুনা পরীক্ষায় ২২ জনের নমুনা পজিটিভ আসে। আক্রান্তদের মধ্যে পুলিশ, চিকিৎসকও রয়েছেন। তাদের বেশির ভাগই মহানগর এলাকার।  

এদিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) পিসিআর ল্যাবে ৯১ জনের নমুনা পরীক্ষায় ২৩ জনের করোনা শনাক্ত হয়। শাবির জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগের সহকারী অধ্যাপক জিয়াউল ফারুক জয় বিষয়টি নিশ্চিত করেন।

স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, এ পর্যন্ত শুধু সিলেট জেলায়ই আক্রান্ত হয়েছেন ২৩০ জনে। আর বিভাগজুড়ে এ সংখ্যা পৌঁছেছে ৫২৫ জনে। এছাড়া সুনামগঞ্জে ৮২ জন, হবিগঞ্জে ১৩১ জন ও মৌলভীবাজার জেলায় ৬১ জন।

স্বাস্থ্য অধিদপ্তর সিলেটের তথ্য মতে, নতুন করে আরও ১০৫ জনকে হোম কোয়ারেন্টিনে আনা হয়েছে। আরও ১৩৮ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। গত ১০ মার্চ থেকে হিসাব অনুযায়ী ১১ হাজার ৪২০ জন হোম কোয়ারেন্টিনে ছিলেন। এরমধ্যে ছাড়পত্র পেয়েছেন মোট ১০ হাজার ৩০৩ জন। বিভাগজুড়ে এখনো হোম কোয়ারেন্টিনে আছেন ১ হাজার ১১৭ জন।

গত ৭ এপ্রিল থেকে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজে স্থাপিত ল্যাবে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হয়। কিন্তু সংশ্লিষ্টরা নমুনা পরীক্ষার চাপ সামলাতে না পারায় অনেকের নমুনা ঢাকায় রোগতত্ত্ব বিভাগের ল্যাবে পাঠিয়ে দেওয়া হতো। বুধবার (২০ মে) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগের তত্ত্বাবধানে করোনা ভাইরাস পরীক্ষা শুরু হয়।