করোনা ঝুঁকিতে বৃদ্ধরা

ঢাকা, বৃহস্পতিবার, ৪ জুন ২০২০ | ২০ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা ঝুঁকিতে বৃদ্ধরা

শহীদনূর আহমেদ, সুনামগঞ্জ ১:২৮ অপরাহ্ণ, এপ্রিল ০৭, ২০২০

print
করোনা ঝুঁকিতে বৃদ্ধরা

করোনা ভাইরাসের ভয়াবহতা ছড়িয়ে গেছে বিশ্বব্যাপী। গতকাল মঙ্গলবার পর্যন্ত বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ১৬৪ জন। ইতোমধ্যেই মৃত্যু হয়েছে ১৭ জনের। বাংলাদেশে কমিউনিটি পর্যায়ে করোনা ভাইরাস সংক্রমিত হওয়ায় ঝুঁকিতে রয়েছে দেশের তুলনামূলক অনুন্নত ও পিছিয়ে পড়া অঞ্চল। বাংলাদেশসহ বিশ্বব্যাপী আক্রান্তদের মধ্যে বয়স্ক ও অসুস্থ লোকদের সংখ্যা বেশি হওয়ায় ঝুঁকিতে রয়েছে হাওরের নিম্ন ও মধ্যবিত্ত পরিবারে বয়স্করা।

অর্থনৈতিক সুরক্ষা ও চিকিৎসা সেবা থেকে বঞ্চিত প্রত্যন্ত জনপদের লোকদের মধ্যে ভাইরাস সংক্রমিত হলে প্রথমেই কমিউনিটির বয়স্ক লোকরা বেশি সংক্রমিত হতে পারে বলে শঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। তাই ঘরে নিরাপদে অবস্থান করে পরিবারের বয়স্ক লোকদের প্রতি যতœবান হওয়ার পরামর্শ দিয়েছেন তারা। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সূত্রে জানা যায়, দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা কম হওয়ায় বৃদ্ধদের মধ্যে ভাইরাসে আক্রান্ত হয়ে মুত্যুহার ১০ গুণ বেশি। আর যাদের ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ বা শ্বাসকষ্ট রয়েছে তাদের মধ্যে মৃত্যুহার পাঁচ গুণ বেশি বলে জানা যায়। তাছাড়া এ পর্যন্ত বাংলাদেশে যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন তাদের বেশিরভাগই ৪৫ থেকে ৬৫ বছরের মধ্যে। আক্রান্তদের বেশিরভাগই তুলনামূলক বয়স্ক নাগরিক।

ফলে শঙ্কা দেখা দিয়েছে সুনামগঞ্জের তৃণমূল পর্যায়ের বয়স্ক লোকদের মধ্যে। একদিকে খাদ্যাভাবে যেমন মানেবতর জীবনযাপন করছেন অন্যদিকে বার্ধক্যজনিত রোগে ভুগছেন অনেকেই। এ অবস্থায় সতর্ক না থাকলে ঝুঁকির মাত্রা বাড়িয়ে দিবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সুনামগঞ্জ বক্ষব্যাধি ক্লিনিকের জুনিয়র কনসালটেন্ট ডা. অতুল ভট্টাযার্চ্য বলেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের রোগ প্রতিরোধ কমতে থাকে। তাছাড়া বয়স্ক লোকরা বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত হওয়ার কারণে করোনা ঝুঁকিতে। করোনা ভাইরাসের কবল থেকে নিরাপদ থাকতে হলে বয়স্ক লোকদের প্রতিদিন অন্তত ৩০ মিনিট সাধারণ শরীর চর্চা করতে হবে।

বেশি করে ভিটামিন সি যুক্ত খাবার খেতে হবে। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও শ্বাসকষ্ট থাকলে তা নিয়ন্ত্রণে রাখতে হবে। বাড়ির আশপাশে করোনা আক্রান্ত রোগী থাকলে তাদের থেকে নিরাপদ দূরত্বে থাকতে হবে। এক ঘণ্টা পর পর সাবান কিংবা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধৌত করার পাশাপাশি বাড়ির বাইরে মাস্ক ব্যবহার করার পরামর্শ দিয়েছেন তিনি।

এদিকে বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে সতর্ক ও যতœবান হতে পরিবারের সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন সিভিল সার্জন ডা. শামস উদ্দিন।