প্রতিরোধের দীপ্ত শপথ ৫ শতাধিক শিক্ষার্থীর

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ | ২০ চৈত্র ১৪২৬

প্রতিরোধের দীপ্ত শপথ ৫ শতাধিক শিক্ষার্থীর

সিলেট ব্যুরো ১২:৫২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৮, ২০২০

print
প্রতিরোধের দীপ্ত শপথ ৫ শতাধিক শিক্ষার্থীর

যৌন হয়রানি প্রতিরোধে দীপ্ত শপথ নিয়েছে পাঁচ শতাধিক শিক্ষার্থী। যেখানেই যৌন হয়রানি সেখানেই গড়ে তুলবে প্রতিরোধ। আর সেই প্রতিজ্ঞা করেই স্কুল শেষে বাড়ি ফিরল এসব শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার সিলেট সদরের ইউসেফ সোলাইমান চৌধুরী বালুচর স্কুল ক্যাম্পেইন অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেন্ডারভিত্তিক ন্যায়বিচারের প্রচার পুরুষ এবং ছেলেদের সংযুক্তিকরণ মাধ্যমে বাংলাদেশের নারী ও শিশুদের প্রতি সহিংসতা হ্রাসকরণ প্রকল্পের মাধ্যমে এ আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। এই অনুষ্ঠানের মাধ্যমে শহরতলীর বালুচর ইউসেফ সুলেমান স্কুল মাঠে এ শপথ নেয় শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মহানগর মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার ভবতোষ রায় বর্মণ রানা বলেন, বর্তমান সময়ে দেশে যৌন হয়রানি বেড়ে গেছে। বিশেষ করে শিশুরাও এ যৌন হয়রানি থেকে রেহাই পাচ্ছে না। এজন্য সচেতন হওয়া ছাড়া কোনো বিকল্প নেই। সবাইকে এ ধরনের কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, সবার সার্বিক অংশগ্রহণেই সমাজ থেকে সব ধরনের নির্যাতন বন্ধ করা সম্ভব। শুধুমাত্র আইনপ্রয়োগ করে এ সমস্যা সমাধান করা সম্ভব নয়। উন্নয়নের ও অগ্রগতির এ যুগে নারী শিক্ষার প্রধান ও অন্যতম অন্তরায় হচ্ছে বাল্যবিয়ে, যৌন হয়রানি ও সাইবার বুলিং। জেন্ডার বৈষম্যমুক্ত সমাজ গঠনে সমাজ ও রাষ্ট্রকে এগিয়ে আসতে হবে এবং সবার আগে পরিবার ও ব্যক্তিকে এগিয়ে আসতে হবে। এ বিষয়ে সামাজিক জনসচেতনতা সৃষ্টির কোনো বিকল্প নেই। কথা বলছেন মহানগর মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার ভবতোষ রায় বর্মণ রানা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম ওমর ফারুকের সভাপতিত্বে ও ব্র্যাক জেলা ব্যবস্থাপক মুহা. কায়েম উদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হিউম্যান রাইটস্ জার্নালিস্ট কমিশনের প্রেসিডেন্ট ফয়ছল আহমদ বাবলু, সাংবাদিক ইউসুফ আলী, মোহাম্মদ রিয়াজ মিয়া। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবুল বাশার, মো. বশিরুজ্জামান, ফারজানা ইয়াসমিন, পাপিয়া ধর, রেজওয়ানা ইফফাত, মো. আমিনুল ইসলাম প্রমুখ।