হাসপাতালে রোগী ভোগান্তি

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ | ২০ চৈত্র ১৪২৬

বিশেষজ্ঞ ডাক্তার সংকট

হাসপাতালে রোগী ভোগান্তি

শহীদ নূর আহমেদ, সুনামগঞ্জ ৩:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২০

print
হাসপাতালে রোগী ভোগান্তি

সুনামগঞ্জে হাওর অধ্যুষিত জেলার ২৫ লাখ মানুষের চিকিৎসা ও স্বাস্থ্য সেবার প্রধান স্থান জেলা সদর হাসপাতালের লোকবল সংকট ও চিকিৎসা সেবার বেহাল অবস্থা।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে শুরু করে সংসদ ভবন এ নিয়ে বার বার আলোচনা-সমালোচনা হয়েছে দায়িত্বশীল ও ভুক্তভোগীদের মধ্যে। সম্প্রতি জাতীয় সংসদে সুনামগঞ্জ হাসপাতালে ডাক্তার সংকট ও চিকিৎসা সেবার মান নিয়ে তীব্র সমালোচনা করেছেন বিরোধী দলীয় হুইফ সংসদ সদস্য অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ।

সকল সমস্যা নিরসনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ে গৃহীত পদক্ষেপ কামনা করেছেন তিনি। এত কিছুর পরও কাজের কাজ হচ্ছে না। গুরুত্বপূর্ণ পদে লোকবল না থাকা ও বিশেষজ্ঞ ডাক্তারের অভাবে ব্যবহত হচ্ছে চিকিৎসা ব্যবস্থা। মাস দেড়েক সময় ধরে সকল প্রকার অপারেশন বন্ধ রয়েছে হাসপাতালে।

এক্সে, আল্ট্রাসোনো ও ইসিজিসহ গুরুত্বপূর্ণ পরীক্ষা করা যায় না হাসপাতালে। ফলে ভোগান্তিতে পড়েছেন প্রত্যন্ত এলাকা থেকে আসা রোগী ও রোগীর স্বজনরা।

হাসপাতাল সূত্রে জানা যায়, হাসপাতালের গুরুত্বপূর্ণ পদে ৫৯ জন ডাক্তার থাকার কথা থাকলেও বর্তমানে কর্মরত রয়েছেন মাত্র ১৬ জন ডাক্তার।

জেলা সিভিল সার্জন ডা. শামস উদ্দিন বলেন, আমি কিছুদিন হলো নিয়োগ পেয়েছি। নিয়োগ পাওয়ার পর হাসপাতালের লোকবল সংকটের বিষয়ে সচিবালয়ে চিঠি পাঠিয়েছি। একদিন আগেও পরিকল্পনামন্ত্রীর সঙ্গে এ নিয়ে কথা হয়েছে।