নাব্য সংকটে লোভা

ঢাকা, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ | ১৯ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কানাইঘাটে নদীতে অবৈধভাবে পাথর উত্তোলন

নাব্য সংকটে লোভা

আমিনুল ইসলাম, কানাইঘাট (সিলেট)
🕐 ৬:০০ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৯

নাব্য সংকটে লোভা

প্রকৃতি কন্যার আঁচলে ঢাকা মায়াবী লোভা নদী মারাত্মক হুমকির মুখে পড়েছে। খাসিয়া জৈন্তিয়া পাহাড় বেয়ে বাংলাদেশের অভ্যান্তরে প্রবেশ করে লোভা নদী। ভারতের মেঘালয় রাজ্য থেকে ঝোঁপঝাড়ের আড়াল হয়ে বাংলাদেশের উত্তর পূর্ব সীমান্ত সিলেটের কানাইঘাট উপজেলার অভ্যন্তরে প্রবেশ করে।

প্রায় পাঁচ কিলোমিটার দীর্ঘ এ নদীটি সুরমা নদীতে এসে মিলিত হয়েছে। লোভা নদীর রূপ বৈচিত্র্য এক সময় পাহাড় এলাকার ঐতিহ্যকে ধরে রেখেছিল। কিন্তু আজ আর তা নেই। নদীতে পানি কমার সঙ্গে সঙ্গে অবৈধভাবে পাথর উত্তোলনের কারণে নাব্য সংকট দেখা দিয়েছে।

গত বৃহস্পতিবার কানাইঘাট উপজেলার আইনশৃঙ্খলা কমিটির সভায় ইউপি চেয়ারম্যান জেমসলিও ফারগুশন নানকা উপজেলা নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খানের দৃষ্টি আকর্ষণ করে বলেন, লোভা নদীর পাথর কোয়ারির লীজ বর্হিভূত বড়গ্রাম এলাকায় পাথর উত্তোলনের জন্য স্কেভেটর লাগানো হয়েছে। এতে তিনি বাধা প্রদান করেন। সভায় জেমস লিও নানাকা পরিবেশ রক্ষার স্বার্থে যাতে লীজ বর্হিভূত এলাকা থেকে অবৈধভাবে পাথর উত্তোলন না হয় সেজন্য প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

সভায় নির্বাহী কর্মকর্তা বারিউল করিম খান ও ওসি শামসুদ্দোহা বলেন, সরকারি নির্দেশনা ব্যতিত লোভা নদীর পাথর কোয়ারি থেকে কেউ পাথর উত্তোলন করতে পারবে না। কোয়ারি লীজ কিংবা পাথর উত্তোলনের অনুমতির কোনো কাগজপত্র আমাদের হাতে নেই। অবৈধ প্রক্রিয়ার মাধ্যমে পাথর উত্তোলনের চেষ্টা করলে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 
Electronic Paper