কমলগঞ্জের সড়কে ভোগান্তি

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬

কমলগঞ্জের সড়কে ভোগান্তি

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি ৫:১০ অপরাহ্ণ, অক্টোবর ০৮, ২০১৯

print
কমলগঞ্জের সড়কে ভোগান্তি

মৌলভীবাজারের কমলগঞ্জ-শমশেরনগর গুরুত্বপূর্ণ ২০ কিমি সড়কের বড় ধরনের উন্নয়ন কাজ চলমান থাকলেও বাদ পড়া নয়শত মিটার সড়ক নিয়ে যাত্রী ও যানহনের সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে হচ্ছে। কমলগঞ্জ ও শমশেরনগর বাজার এলাকার উন্নয়ন কাজ থেকে বাদ পড়া নয়শ মিটার সড়ক এখন বেহাল অবস্থায় থাকায় চরম ভোগান্তির শিকার হচ্ছেন উপজেলাবাসী।

সড়ক ও জনপথ সূত্রে জানা যায়, কমলগঞ্জ-শমশেরনগর-শ্রীমঙ্গল সড়কের ২০ দশমিক পাঁচ কিলোমিটার সড়কে সাড়ে ৪৭ কোটি টাকার বড় ধরনের উন্নয়ন কাজ চলছে। এ উন্নয়ন কাজের প্রায় ৮৫ ভাগ ইতোমধ্যেই সম্পন্ন হয়ে গেছে।

তবে কমলগঞ্জ উপজেলা সদরের উপজেলা চৌমুহনী ও ভানুগাছ বাজারের ১০ নম্বর গলি থেকে ভানুগাছ চৌমহনী এলাকার আরও ৪০০ মিটার ও শমশেরনগর বাজারের কালীবাড়ি সংলগ্ন এলাকার ৫০০ মিটার সড়ক বাদ পড়েছে উন্নয়ন কাজ থেকে। ফলে অতিরিক্ত যানবাহনের চাপে এই নয়শ মিটার সড়কে এখন বড় ধরনের গর্তের সৃষ্টি হয়ে সে গর্তের কাঁদা-পানিতে ভরে গেছে। সাথে জনদুর্ভোগও বেড়ে যাচ্ছে।

স্থানীয়রা জানান, দীর্ঘ কয়েক বছর অপেক্ষার পর এখন শমশেরনগর-কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কে বড় ধরনের উন্নয়ন কাজ প্রায় শেষ পর্যায়ে। তবে কমলগঞ্জ ও শমশেরনগরের এ সড়কের নয়শ মিটার উন্নয়ন কাজের বাহিরে ছিল। চাতলাপুর স্থল শুল্ক স্টেশন হয়ে ভারতের উত্তর ত্রিপুরায় সিমেন্টসহ বাংলাদেশী পণ্য ও ভারত থেকে আপেল ও কমলাবাহী ভারী যানবাহনের সাথে অতিরিক্ত যানবাহনের চাপে বাদ পড়া সড়ক এলাকা ভেঙে বড় ধরনের গর্তের সৃষ্টি হয়েছে।

তাছাড়া ভারী বৃষ্টিপাতের ফলে এসব গর্তে কাঁদা-পানিতে ভরে যায়। সওজ উপ-সহকারী প্রকৌশলী আরিফ হোসেন বলেন, ‘আগের দরপত্রে উল্লেখিত নয়শ মিটার অন্তর্ভুক্ত ছিল না। বাদপড়া এ এলাকায় সিসি ঢালাই কাজ হবে। নতুন করে আগের উন্নয়ন কাজের সাথে এই বাদ পড়া এলাকা সংযুক্তি করে উন্নয়ন কাজ করার কাজ প্রক্রিয়াধীন রয়েছে। খুব শিগ্রই দরপত্র হলে ভাঙাচুড়া নয়শ মিটার সড়কের উন্নয়ন কাজ শুরু হয়ে যাবে বলে মনে করছি।’