ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬

ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান

বালাগঞ্জ (সিলেট) প্রতিনিধি ২:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৯

print
ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান

সিলেটের বালাগঞ্জ আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়টি বেহাল অবস্থায় রুপ নিয়েছে। প্রাচীন এই বিদ্যাপিঠের অবস্থান উপজেলা সদরে হলেও দীর্ঘদিন ধরে এটি চরম অবহেলার মধ্যে পড়ে রয়েছে। স্কুলের ভবন খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। আর চালের টিনগুলো যেভাবে ফুটো হয়েছে শ্রেণি কক্ষের ভেতরে প্রবেশ করলেই আকাশ দেখা যাচ্ছে। এরপরও কোমলমতি শিশুদের ঝুঁকি নিয়ে পাঠদান করানো হচ্ছে। ফলে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা আতঙ্কেও থাকছেন।

পঞ্চম শ্রেণির ছাত্রী নিশাত মনি জানায়, আমাদের স্কুল ভবনটির অবস্থা একবারেই বেহাল। অনেক ভয় নিয়ে ক্লাস করি। ফলে লেখাপড়ায় ঠিকমত মনোযোগ থাকে না। তাছাড়া চালের টিনগুলো যেভাবে ফুটো হয়েছে। শ্রেণি কক্ষের ভেতরে প্রবেশ করলেই আকাশ দেখা যায়। তারপরেও ঝুঁকি দিয়ে ক্লাস করতে হয় আমাদের।

স্কুলের ম্যানেজিং কমিটির সহ-সভাপতি মজিবুর রহমান জানান, যে কোনো সময় স্কুলের ভবনের বিশেষ কোনো অংশ ভেঙে পড়ে বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে। এছাড়া ঝড়-বৃষ্টি হলে বাচ্ছারা ভয়ে শ্রেণি কক্ষে থাকতে চায় না। এতে তাদের পড়ালেখারও বিঘ্ন ঘটছে বলে জানান তিনি।

স্কুলের প্রধান শিক্ষক আব্দুল মুমিত বলেন, স্কুলটি সংস্কারের জন্য বেশ কয়েকবার লিখিত আবেদন করা হয়েছে কিন্তু সংস্কারের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। তবে এখন আর এটা সংস্কারের উপযুক্ত নেই। হঠাৎ করে কোনো দুর্ঘটনা ঘটে গেলে অভিভাবকদের কাছে আমরা কি জবাব দেব। আর এতগুলো বাচ্ছা নিয়ে আমরা কোথায় যাব। কোমলমতি শিক্ষার্থীদের কথা চিন্তা করে নতুন ভবন নির্মাণ করা অত্যন্ত জরুরি বলে জানান তিনি।

বালাগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা (চলতি দায়িত্ব) আব্দুল রকিব ভূইয়া জানান, এই স্কুলের ভবন নির্মাণের জন্য বরাদ্দ এসেছে। এখন টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার অপেক্ষায়।