চা শ্রমিকদের কর্মবিরতি

ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০১৯ | ৬ শ্রাবণ ১৪২৬

চা শ্রমিকদের কর্মবিরতি

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি ৯:১৪ অপরাহ্ণ, জুলাই ০৪, ২০১৯

print
চা শ্রমিকদের কর্মবিরতি

মৌলভীবাজারের কমলগঞ্জের ফুলবাড়ী চা বাগানের প্রধান করণিকের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে অপসারণের দাবি তুলেছেন সাধারণ চা শ্রমিকেরা। গত বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত শ্রমিকেরা এ দাবিতে কর্মবিরতি পালন করেন। সন্ধ্যায় শ্রম অধিদফতর ও চা শ্রমিক ইউনিয়নের নেতাদের উপস্থিতিতে আট সদস্যের একটি তদন্ত কমিটি চা শ্রমিকদের আশ্বাস দেয়, আগামী সাত দিনের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দেওয়া হবে। এরপর কর্মবিরতি প্রত্যাহার করেন শ্রমিকেরা।

চা শ্রমিকদের অভিযোগ, সায়েদ আহমদ শ্রমিক তালিকায় স্থায়ীভাবে নাম অন্তর্ভুক্ত করবেন এমন প্রত্যাশা দিয়ে প্রায় দেড় মাস আগে বাগানের চার শ্রমিকের কাছ থেকে ৬৭ হাজার ৫০০ টাকা আদায় করেন। তবে তারপরও তালিকায় নাম অন্তর্ভুক্ত না হওয়ায় শ্রমিকেরা বিষয়টি নিয়ে বাগান ব্যবস্থাপকসহ বিভিন্ন মহলে মৌখিক অভিযোগ করেন। অভিযোগের বিষয়ে সায়েদ আহমদে বলেন, অভিযোগটি সঠিক নয়। শ্রমিকেরা ম্যানেজমেন্টকে এ বিষয়ে অভিযোগ দিয়েছে।

এ বিষয়ে এম আহমদ গ্রুপের জেনারেল ম্যানেজার ও ফুলবাড়ী চা বাগানের ম্যানেজার লুৎফুর রহমান বলেন, শ্রমিকদের দৈনিক হাজিরায় সর্বোচ্চ উপস্থিতি, আন্তরিকতা এসব বিষয় যাচাই বাছাই করে ১০ জন শ্রমিককে স্থায়ীকরণ করা হবে বলে জানানো হয়।