ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গ্রামীণ সড়কে ভারী যান

শাহবাজপুর সেতু বন্ধ

কাজল সরকার, হবিগঞ্জ
🕐 ৯:১০ অপরাহ্ণ, জুন ২১, ২০১৯

সিলেট-ঢাকা মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইলে শাহবাজপুর সেতু ভেঙে যান চলাচল বন্ধ থাকায় গ্রামীণ সড়ক দিয়ে চলছে ঢাকা থেকে সিলেটগামী সব ধরনের ভারী যানবাহন। এতে একদিকে যেমন দীর্ঘ যানজটে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ যাত্রীদের, তেমনি বাড়ছে দুর্ঘটনার শঙ্কাও।

জানা যায়, সিলেট-ঢাকা মহাসড়কের সরাইলের শাহবাজপুরে তিতাস নদীর ওপর নির্মিত সেতু ভেঙে গত মঙ্গলবার রাত থেকে যান চলাচল বন্ধ রয়েছে। ফলে সড়ক ও জনপদ (সওজ) বিভাগ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত যানবাহনগুলোকে বিকল্প সড়ক হিসেবে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল-নাসিরনগর এবং লাখাই-হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ সড়ক ব্যবহার করার জন্য নির্দেশ দেন।

বুধবার ভোর থেকে ঢাকা-সিলেট সড়কে সব ধরনের ভারী যানবাহন হবিগঞ্জের লাখাই-হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ দিয়ে চলাচল শুরু করে। কিন্তু সড়কটি তুলনামূলকভাবে অপ্রশস্ত ও সংস্কার কাজ চলায় ওই সড়ক দিয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

হবিগঞ্জের লাখাই উপজেলার ফান্দাউক থেকে হবিগঞ্জ পর্যন্ত দীর্ঘ ১৫ কিলোমিটার সড়কে বুধবার দিনভর ছিল অসহনীয় মাত্রায় যানজট। এতে দুর্ভোগে পড়তে হয় ঢাকা-সিলেটগামী কয়েক হাজার যাত্রীকে। বুধবার ভোররাত থেকে দুই দিক থেকে শত শত যাত্রী ওই সড়কে আটকা পড়ে। এ সময় হবিগঞ্জ-লাখাই সড়কটি কাঁচা হওয়ায় এ সড়ক দিয়ে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়।

পরবর্তীতে সিলেট থেকে ঢাকাগামী যানবাহনগুলোকে চান্দোরা-ব্রাহ্মণবাড়িয়া রাস্তা দিয়ে এবং ঢাকা থেকে সিলেটগামী যানবাহনগুলোকে হবিগঞ্জের রতনপুর-নাসিরনগর সড়ক করতে চলাচল করতে নির্দেশ দেওয়া হয়।

এদিকে, হবিগঞ্জের রতনপুর-নাসিরনগর সড়কটি কোনো আঞ্চলিক সড়কও নয়। দীর্ঘ ১০-১৫ কিলোমিটার গ্রামীণ সড়ক। সামান্য পিচ ঢালাই করা সড়কটি দিয়ে সিএনজি অটোরিকশা দিয়েই ওই এলাকার সাধারণ যাত্রীরা বিভিন্ন স্থানে যাওয়া আসা করেন। সড়কটি দিয়ে এনা পরিবহন, শ্যামলী পরিবহন, লন্ডন এক্সপ্রেস, মডার্ন ও বিভিন্ন মালবাহী ট্রাকসহ ঢাকা থেকে সিলেটগামী সব ধরনের পরিবহন এ সড়কটি দিয়ে চলাচল করছে। ফলে রাত থেকেই লেগে আছে দীর্ঘ যানজট। সড়কের কোথাও কোথাও এতটাই অপ্রশস্ত যে চালকদের দক্ষতার সঙ্গে স্থানগুলো অতিক্রম করতে হয়।

হবিগঞ্জ ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) অরুণ বিকাশ দেওয়ান জানান, ঢাকা থেকে সিলেটগামী যানবাহনগুলোকে চান্দোরা-ব্রাহ্মণবাড়িয়া সড়ক দিয়ে ও সিলেট থেকে ঢাকাগামী যানবাহনগুলোকে রতনপুর-নাসিরনগর সড়কে চলাচল করতে নির্দেশ দেওয়া হয়েছে। ফলে সিলেট থেকে ঢাকাগামী গাড়িগুলোর স্বাভাবিকভাবে চললেও রতনপুর-নাসিরনগর সড়কে যানজট আছে। এখানের অবস্থা স্বাভাবিক রাখতে বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ করছেন।

হবিগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জহিরুল ইসলাম বলেন, সড়কটি ভাঙলেও কি করার আছে? শাহবাজপুর সেতু সংস্কার না হওয়া পর্যন্ত এ সড়ক ছাড়া বিকল্প কোনো পথ নেই।

 
Electronic Paper