ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শাখা বরাক রক্ষার দাবি

এস এম আমীর হামজা, নবীগঞ্জ (হবিগঞ্জ)
🕐 ৮:৫২ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০১৯

নদীমাতৃক বাংলাদেশের একটি নদী ‘শাখা বরাক’। হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার ওপর দিয়ে প্রবাহিত হয়ে সুরমা ও কুশিয়ারা নদীতে গিয়ে মিলিত হয়েছে। একসময় এই নদীর ওপরই নির্ভর ছিল নবীগঞ্জ উপজেলার অর্থনৈতিক অবস্থা। জেলেদের মাছ আহরণসহ ব্যবসা-বাণিজ্যের জন্য সারা দেশের যোগাযোগের একমাত্র মাধ্যম ছিল ‘শাখা বরাক’ নদী।

কিন্তু এখন আর সেই অবস্থা নেই। দখল আর দূষণের কবলে পড়ে অস্তিত্ব সংকটে পড়েছে নদীটি। কিছু অংশে নদীর গতিপথ থাকলেও অধিকাংশ অংশে নদীকে খুঁজে পাওয়াই দায়। রাস্তাঘাট আর বড় বড় ইমারত তৈরি করা হয়েছে নদীর ওপরে। আর যে অংশে নদীর কিছুটা অস্তিত্ব রয়েছে সেখানেও ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা।

উপজেলার বাউসা গ্রামের আব্দুর রশিদ জানান, দখলদারদের কারণে নদীটি আজ অস্তিত্ব সংকটে। অথচ একসময় এই নদী দিয়ে লঞ্চ, স্টিমারসহ বড় বড় জাহাজ চলাচল করত। তিনি বলেন, নদীটি দখলমুক্ত ও খনন করা প্রয়োজন। এতে এলাকার পরিবেশ সুন্দর থাকাসহ কৃষকদের জমি পানি সংকট থেকে মুক্তি পাবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ জেলা শাখার সহ-সভাপতি তাহমিনা বেগম গিনি বলেন, বারবার বাপাসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নদী রক্ষায় আন্দোলন করে আসছি। কিন্তু প্রশাসন কোনো পদক্ষেপ গ্রহণ করছে না। তিনি বলেন, দ্রুত নদীগুলো রক্ষায় কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা না হলে একসময় এ নদীর কোনো অস্তিত্ব থাকবে না।

নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ বীন-হাসান বলেন, গত মাসে এক সভায় শাখা বরাক নদীকে দখলমুক্ত করার কার্যক্রম হাতে নেওয়া হয়েছিল। কিন্তু উপজেলা নির্বাচনের কারণে তা পিছিয়ে দেওয়া হয়েছে। তবে দ্রুত অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে বলেও জানান তিনি। খননের বিষয়ে তিনি বলেন, প্রথমে দখল উচ্ছেদ করতে হবে।

 
Electronic Paper