ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

লড়াই হবে নৌকা ধানের শীষে

সদরুল আমিন, ছাতক (সুনামগঞ্জ)
🕐 ৯:৪৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৮

ছাতক ও দোয়ারাবাজার উপজেলা নিয়ে গঠিত সুনামগঞ্জ-৫ আসন। একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে এ আসনে সাধারণ ভোটার ও দলীয় নেতাকর্মীদের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ। প্রতীক পাওয়ার প্রথম দিন থেকে মাইকিং, লিফলেট বিতরণ, গণসংযোগ, উঠান বৈঠক ও পথসভাসহ নানা ধরনের  নির্বাচনী প্রচারণার দৃশ্য দেখা গেছে দুই উপজেলার বিভিন্ন এলাকায়। কর্মী-সমর্থকরা লিফলেট ও পোস্টার হাতে ঘুরে বেড়াচ্ছেন পাড়া-মহল্লায়।

এ আসনে সাতজন সংসদ সদস্য প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন। আওয়ামী লীগ তথা মহাজোট মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক (নৌকা), বিএনপি তথা ঐক্যফ্রন্টের প্রার্থী মিজানুর রহমান চৌধুরী (ধানের শীষ), জাতীয় প্রার্টির প্রার্থী নাজমুল হুদা হিমেল (লাঙ্গল), ইসলামী আন্দোলনের প্রার্থী মাওলানা হোসাইন আল হারুন (হাতপাখা), ন্যাপের প্রার্থী আব্দুল ওদুদ (কুঁড়েঘর), বিএনএফের প্রার্থী আশরাফ হেসেন (টেলিভিশন) ও গণফোরাম প্রার্থী আইয়ুব করম আলী (উদীয়মান সূর্য) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তবে ভোটের মাঠে মূল লড়াই হবে নৌকা ও ধানের শীষের মধ্যে বলে মনে করেন সাধারণ ভোটাররা।
ইতোমধ্যে পছন্দের প্রার্থীকে বিজয়ী করতে ভোটার ও দলীয় নেতাকর্মীরা দলীয় প্রতীকের মিছিল-মিটিং করতেও দেখা গেছে। সব মিলিয়ে নির্বাচনী প্রচার-প্রচারণায় সরব হয়ে উঠেছে এখন সর্বত্র। এখানকার নেতাকর্মী ও সমর্থকদের উৎসাহ-উদ্দীপনা দেখলে যে কারও মনে হবে পুরো নির্বাচনী পরিবেশ এসে গেছে এ আসনে। প্রতীক বরাদ্দের পর এ আসনে রাস্তাঘাট, শিক্ষাক্ষেত্রসহ বিভিন্ন বিষয়ে উল্লেখযোগ্য অবদান রাখায় একটু সুবিধাজনক অবস্থায় রয়েছেন বর্তমান সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপি ও ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী ছাতক উপজেলার সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী। প্রতীক বরাদ্দের পরই এই দুই হেভিওয়েট প্রার্থী তাদের নির্বাচনী কার্যালয় উদ্বোধন করেছেন। পাশাপাশি দিন-রাত একাকার করে বেড়াচ্ছেন নির্বাচনী এলাকার পাড়া মহল্লায়। সাধারণ ভোটার ও তাদের সমর্থন আদায়ে দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। তবে এ আসনে জোট-মহাজোটের একাধিক প্রার্থী মাঠে থাকলেও ধানের শীষ প্রতীককে সমর্থন জানিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন খেলাফত মজলিশ মনোনীত প্রার্থী মাওলানা শফিক উদ্দিন।
এ আসনে মোট ভোটার সংখ্যা চার লাখ ১৫ হাজার ৯৬৪ জন। এর মধ্যে ছাতক উপজেলায় দুই লাখ ৬১ হাজার ৭৩৫ জন ভোটার এবং ১শটি ভোটকেন্দ্র ও দোয়ারাবাজার উপজেলায় এক লাখ ৫৪ হাজার ২২৯ জন ভোটার এবং ৫৯টি ভোটকেন্দ্র রয়েছে।

 
Electronic Paper