ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তীব্র আন্দোলনের হুমকি

হবিগঞ্জে খেলার মাঠ রক্ষায় মানববন্ধন

হবিগঞ্জ প্রতিনিধি
🕐 ৫:১৭ অপরাহ্ণ, মে ৩১, ২০২৩

হবিগঞ্জে খেলার মাঠ রক্ষায় মানববন্ধন

হবিগঞ্জ শহরের খোয়াই নদীর তীরে অবস্থিত যশেরআব্দা খেলার মাঠ দখলের অভিযোগ ওঠেছে এডভোকেট মো. আফিল উদ্দিন নামে এক আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে। দীর্ঘদিনের এ মাঠটি দখলে নিতে তিনি বিভিন্ন ধরণের পাঁয়তারা শুরু করেছেন। যা নিয়ে সংবাদপত্রে বেশ কয়েকটি প্রতিবেদনও প্রকাশিত হয়েছে। প্রশাসনের কাছে এলাকাবাসীর পক্ষ থেকে মাঠ রক্ষায় দেয়া হয়েছে লিখিত অভিযোগ। তবুও দখরের পাঁয়তারা চালানো হচ্ছে।

 

এই অভিযোগে আজ বুধবার (৩১ মে) বেলা ১১টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখে এক প্রতিবাদী মানববন্ধন করেছেন যশেরআব্দা এলাকাবাসী। এতে ওই এলাকার শত-শত তরুণ, সচেতন লোকজনের পাশাপাশি পরিবেশবাদী নেতৃবৃন্দসহ হবিগঞ্জ শহরের নানা শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

মানববন্ধনে হবিগঞ্জ নাগরিক আন্দোলনের সভাপতি পীযুষ চক্রবর্তী বলেন, আমরা পত্রিকার মাধ্যমে জানতে পেরেছি প্রভাবশালী ব্যক্তি দ্বারা যশেরআব্দা খেলার মাঠ দখল হয়ে যাচ্ছে। তখন থেকে আমরা যশেরআব্দা এলাকাবাসীর খেলার মাঠ উদ্ধারে আমরা সাথে থাকব। মাঠ দখল করে যে বা যারা আমাদের শিশু-কিশোর ও বাচ্চাদের ঘরে বন্দি করে রাখতে চায়. অনতিবিলম্বে ওই মাঠটি খেলাধুলার জন্য অবারিত করে মানবিকতার পরিচয় দেবেন। নইলে হবিগঞ্জ শহরের সকল সচেতন নাগরিকদের নিয়ে তীব্র আন্দোলন গড়ে তোলা হবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল বলেন, আমাদের উন্মুক্ত স্থান ও খেলার মাঠগুলো দখল হয়ে যাচ্ছে। রাজনৈতিক ছত্রছায়ায় ক্ষমতালিপ্সুরা যুগ যুগ ধরে এটা কর চলেছেন। আজ যারা এই মানবযশেরআব্দা খেলার মাঠটিতে শিশু-কিশোরেরা দীর্ঘদিন ধরে খেলাধুলা করছেন। কিন্তু মাঠটি দখলে পাঁয়তারা চালাচ্ছেন প্রভাবশালীরা।

এসময় তিনি এলাকাবাসীর উদ্দেশ্য করে বলেন, আপনারা জানেন এখানে একটি নৌকাঘাট ছিল। কিন্তু শতবর্ষের এই গরুর বাজার নৌকাঘাটটি নেই। আমরা বাংলাদেশ পরিনেচ আন্দোলনের পক্ষ থেকে নৌকাঘাট রক্ষায় নেশ অনেক আন্দোলন করেছি। সর্বশেষ ২০১৩ সালে আমরা কর্মসূচি করেছি। এরপর অনিয়ন্ত্রিত- অপরিকল্পিতভাবে বাঁধ দিয়ে বালু উত্তোলনের ফলে খোয়াই নদীর গতিপথ পরিবর্তন হয়ে গেছে। পরবর্তীতে সেখানে মাঠ হয়ে যাওয়ায় এলাকাবাসী সেখানে খেলাধুলা করে আসছেন। কিন্তু প্রভাবশালী ব্যক্তি মাঠটি দখলের অপচেষ্টা করছেন। আমরা কয়েকদিনের মধ্যে জায়গাটি পরিদর্শনে যাব। তারপর পরিবেশবাদী, ক্রীড়ামোদী, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও সচেতন নাগরিকদের সমন্বয়ে মাঠটি উদ্ধারে জোরদার আন্দোলন করা হবে।

ওই মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যশেরআব্দা এলাকার আকাশ মিয়া, নুরুল হক, শাহজাহান মিয়া, এমরান মিয়া, জয়নাল মিয়া প্রমুখ।

মানববন্ধনের খেলার মাঠ উদ্ধারে তরুণরা বিভিন্ন ধরণের প্লেকার্ড প্রদশন করেন।

 
Electronic Paper