ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

টানা ১৫ ঘন্টা পর সিলেট রেলরুটে ট্রেন চলাচল শুরু

আতাউর রহমান কাজল, শ্রীমঙ্গল
🕐 ৮:৪৯ অপরাহ্ণ, মে ২০, ২০২৩

টানা ১৫ ঘন্টা পর সিলেট রেলরুটে ট্রেন চলাচল শুরু

টানা ১৫ ঘন্টা পর সারাদেশের সাথে সিলেটের ট্রেন চলাচল শুরু হয়েছে। দুর্ঘটনাকবলিত ইঞ্জিন ও বগি উদ্ধার এবং ক্ষতিগ্রস্হ রেললাইন মেরামতের পর আজ সন্ধ্যা সাড়ে ৭টায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

 

শ্রীমঙ্গল রেল স্টেশনের স্টেশন মাস্টার সাখাওয়াত হোসেন জানান, উদ্ধারকাজ শেষে সন্ধ্যা সাড়ে ৭ টায় রেল যোগাযোগ পুন:স্হাপিত হয়েছে।

মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের অভ্যন্তরে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা সিলেটগামী উদয়ন এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ বগি লাইনচ্যুত হলে বৃহত্তর সিলেটের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। আজ শনিবার ভোর ৫টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

শ্রীমঙ্গল রেল স্টেশনের স্টেশন মাস্টার সাখাওয়াত হোসেন জানান, চট্রগ্রাম থেকে ছেড়ে আসা ৭২৩ আপ আন্তনগর উদয়ন এক্সপ্রস ট্রেন শ্রীমঙ্গল স্টেশন থেকে ভোররাত ৪টা ৪০ মিনিটে ছেড়ে যায়। তার কিছুক্ষন পর আনুমানিক ভোর ৫ টার দিকে লাউয়াছড়া বনের ভেতর রেলওয়ের ২৯৩-৬/৭ কিলোমিটারে পৌছলে ইঞ্জিন ও ইঞ্জিনের পেছনের দু'টি বগি লাইনচ্যুত হয়ে য়ায়।

লাউয়াছড়া জাতীয় উদ্যানের জীববৈচিত্র্য রক্ষার কাজে নিয়োজিত বন্যপ্রাণী ব্যবস্হাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ শ্রীমঙ্গল কার্যালয়ের ওয়াইল্ডলাইফ রেঞ্জার মো. শহিদুল ইসলাম জানান, রাতে ঝড়ে একটি বড় চিকরাশি গাছ ভেঙে রেল লাইনের ওপর পড়ে যায়। ট্রেনটি এই গাছের সাথে ধাক্কায় ইঞ্জিন ও ইঞ্জিন সংলগ্ন দু'টি বগি লাইনচ্যুত হয়ে যায়। ট্রেন লাইনচ্যুতির ফলে বৃহত্তর সিলেটের সাথে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশনে কর্তব্যরত সহকারি স্টেশন মাষ্টার উদয় কুশল সিংহ জানান, আখাউড়া ও কুলাউরা থেকে দু’টি উদ্ধারকারি ট্রেন সকাল ১১ টার দিকে দুর্ঘটনাস্হলে পৌছে উদ্ধার কাজ শুরু করে।

উদয় কুশল সিংহ আরো জানান, ঢাকা থেকে রেলওয়ের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার, ডিভিশনাল ট্রান্সপোর্টেশন অফিসার ও ডিভিশনাল ইঞ্জিনিয়ার সকাল ১১ টায় ঘটনাস্হলে পৌছে উদ্ধারকাজ তদারকি করেন।

এদিকে দুর্ঘটনার ফলে সিলেট থেকে ঢাকাগামী ৭৭৪ ডাউন আন্তনগর কালনী এক্সপ্রেস ও ঢাকাগামী আন্তনগর ৭১৮ ডাউন জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেনের যাত্রা বাতিল করে রেল কর্তৃপক্ষ। অপরদিকে ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী আন্তনগর ৭০৯ আপ পারাবত এক্সপ্রেস শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশনে এবং সিলেটগামী আন্তনগর ৭১৯ আপ পাহাড়িকা এক্সপ্রেস শায়েস্তাগঞ্জ স্টেশনে আটকা পড়ে। এ সময় ট্রেন যাত্রীরা দুর্ভোগে পড়েন।

 
Electronic Paper