৩শ' টাকা মজুরির দাবিতে হবিগঞ্জে চা শ্রমিকদের কর্মবিরতি

ঢাকা, সোমবার, ৩ অক্টোবর ২০২২ | ১৮ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

৩শ' টাকা মজুরির দাবিতে হবিগঞ্জে চা শ্রমিকদের কর্মবিরতি

হবিগঞ্জ প্রতিনিধি
🕐 ৫:২৪ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২২

৩শ' টাকা মজুরির দাবিতে হবিগঞ্জে চা শ্রমিকদের কর্মবিরতি

৩শ' টাকা মজুরির দাবিতে টানা পঞ্চমদিন পূর্ণদিবস কর্মবিরতির পাশাপাশি চা বাগানগুলোতে বিক্ষোভ সমাবেশ করেছেন চা শ্রমিকরা।

সারাদেশের ন্যায় বুধবার (১৭ আগস্ট) হবিগঞ্জের ২৪টি বাগানে কর্মবিরতি পালন করা হয়েছে। মনসা পূজা থাকা সত্ত্বেও শ্রমিকরা বিক্ষোভে অংশ নিয়েছেন।

চুনারুঘাট উপজেলার চান্দপুর চা বাগানে অনুষ্ঠিত সমাবেশে বাংলাদেশ চা কন্যা নারী সংগঠনের সভাপতি খায়রুন আক্তার বলেন, আমরা এক সপ্তাহ যাবত ৩শ' মজুরির দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছি। মঙ্গলবার শ্রীমঙ্গলে শ্রম অধিদপ্তর শ্রমিকদের সাথে বৈঠক করেছেন। অথচ সেখানে মালিকপক্ষ ছিল না। কিন্তু সরকারপক্ষের কথা আমাদের পক্ষে হয়নি। তারা আন্দোলন বন্ধ করতে বলেছিলেন।

খায়রুন বলেন, আ মরা শখের বশে আন্দোলন করছি না। ন্যায্য দাবি আদায়ে আন্দোলন করছি। ঠিক ততদিন এটা চালিয়ে যাব, যতদিন না দাবি আ দায় হবে। প্রয়োজনে জীবন দিতেও প্রস্তুত আছি। বেগমখান চা বাগানের বিক্ষোভ সমাবেশে বক্তারা দ্রব্যমূল্যের সাথে ১২০ টাকা মজুরি দিয়ে চলতে পারছেন না বলে জানান বক্তারা।

১৭৫ বছর ধরে বাংলাদেশে বাস করছি। কোম্পানী প্রতিবছর ১ টাকা করে বাড়ালেও ১৭৫ টাকা মজুরি পেতাম আমরা। অন্য দেশগুলো বাংলাদেশের চেয়ে বেশি বেতন দেয়া হয়। এই পরিস্থিতিতে সন্তান-সন্ততি নিয়ে বেঁচে থাকা অসম্ভব হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছি।

এদিকে আজ বুধবার বিকেলে ঢাকায় শ্রম অধিদপ্তরে মালিক ও শ্রমিকপক্ষের বৈঠক হওয়ার কথা রয়েছে।

 
Electronic Paper